রিয়াল মাদ্রিদ থেকে শেষ পর্যন্ত বিদায়ই নিয়ে নিলেন ফরাসি কোচ জিনেদিন জিদান। ক্লাবটিতে জিদান থাকছেন কি-না, সে নিয়ে গুঞ্জনের শেষ ছিল না, অবশেষে ছেড়ে দেওয়ার ঘোষণাই দিলেন তিনি।

রিয়াল মাদ্রিদদে দ্বিতীয় মেয়াদে চুক্তির এক বছর বাকি থাকতে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জিদান। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্লাবের বিবৃতিতে বিষয়টি জানানো হয়েছে।

দলটির কোচ হিসেবে প্রথম মেয়াদের আড়াই বছরে অনেক সাফল্য পেয়েছিলেন জিদান। সেবার দলকে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে বিদায় নিয়েছিলেন তিনি। এবারের শেষটা অবশ্য খালি হাতেই হলো তার। চোট ও অসুস্থতায় জেরবার দলটি ১১ বছরের মধ্যে প্রথম শিরোপাশূন্য মৌসুম শেষ করেছে এবার।

তাতে জিদানের বিদায়ের সম্ভাবনায় জোর হাওয়া লাগলেও গুঞ্জন উঠেছিল অনেক আগে। প্রতিটি সংবাদ সম্মেলনে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন হয়ে উঠেছিল অবধারিত। মাঝেমধ্যে বিরক্তিও প্রকাশ করেন তিনি। সবশেষ গত বুধবার রাতে স্প্যানিশ গণমাধ্যমে ছড়িয়ে পড়ে, চলে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী সাবেক এই ফুটবলার। পরদিনই এল সেই ঘোষণা।

ক্লাবের বিবৃতিতে জিদানের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোর পাশাপাশি দলের জন্য তিনি যা করেছেন, সেজন্য কৃতজ্ঞতা জানানো হয়েছে।