ভারতের সঙ্গে ফের ক্রিকেট ম্যাচ দেখতে চান পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল-হক। কিন্তু রাজনৈতিক ও কূটনৈতিক কারণে দুই দেশের মধ্যে ক্রিকেট বন্ধ বলে তার সে ইচ্ছে এখন পূরণ হচ্ছে না। তবে ক্রিকেটের স্বার্থেই দুই দেশকে ক্রিকেট মাঠে পরস্পরের মুখোমুখি দেখতে চান তিনি। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে পাকিস্তানের সাবেক এই তুখোড় ব্যাটসম্যান বলেন, মানুষ ভারত-পাকিস্তান ক্রিকেট দেখার জন্য উন্মুখ হয়ে থাকে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সিরিজ অ্যাশেজের চেয়েও বেশি জনপ্রিয় ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ। তাই ক্রিকেট এবং ক্রিকেটারদের ভালোর জন্য আবার এশিয়া কাপ এবং ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ শুরু হওয়া দরকার। 

ইনজামাম বলেন, আমাদের সময় এশিয়া কাপের অন্যরকম আবেদন ছিল। সব ভাল ভাল ক্রিকেটাররা তাতে খেলত। সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে একজন ক্রিকেটার যত খেলবে, তত তার দক্ষতা বাড়বে। ভারত যদি পাকিস্তানের সঙ্গে খেলে, দুই দেশের ক্রিকেটাররাই নিজেদের উজাড় করে দেবে। কারণ তারা প্রত্যেকে জানে, দুই দেশের সিরিজের গুরুত্ব ও জনপ্রিয়তা কতটুকু।  ভারত-পাকিস্তান সিরিজ খেলায় নিজের অভিজ্ঞতা থেকে ইনজামাম বলেন, ভারত-পাকিস্তান সিরিজে খেলতেন জাভেদ মিয়াদাদ, সৌরভ গাঙ্গুলি, মোহাম্মদ আজহার উদ্দীন, শচিন টেন্ডুলকারের মতো কিংবদন্তি ক্রিকেটাররা। তাদের খেলা দেখে তখনকার তরুণ ক্রিকেটাররা অনেক কিছু শিখতে পারত।

ইনজামাম আরো বলেন, আমি অপেক্ষা করে আছি, স্বপ্ন দেখছি মাঠে খেলছে বাবর আজম-বিরাট কোহলিরা।

২০০৭ সালে ক্রিকেট ছাড়ার পর থেকে ইনজামাম নানাভাবে পাকিস্তান ক্রিকেটের সঙ্গে নিজেকে জড়িয়েছেন। কেবল পাকিস্তান ক্রিকেট নয়, আফগানিস্তান ক্রিকেট দলের কোচিং স্টাফেরও সদস্য হয়েছিলেন তিনি। হয়েছেন পাকিস্তানের প্রধান নির্বাচক। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিষয় : ইনজামাম-উল-হক পাকিস্তান-ভারত ক্রিকেট ম্যাচ

মন্তব্য করুন