জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সফরে একটি টেস্ট ও তিন ম্যাচ করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। আট বছর পর জিম্বাবুয়ে সফরে যাওয়া বাংলাদেশ ৭ জুলাই টেস্ট সিরিজ দিয়ে শুরু করবে মাঠের লড়াই। 

প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন শামীম পাটোয়ারি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য শামীম নিয়মিতভাবেই ব্যাটে রানের ঝড় তুলেছেন। এবারের ডিপিএলেও তার ব্যাটে রানের ফুলঝুড়ি। অবশেষে নির্বাচকদের আস্থা অর্জন করে জায়গা পেলেন বাংলাদেশের জিম্বাবুয়ে সফরে।

শামীমকে রাখা হয়েছে তিন সংস্করণেই। তাকে রেখেই আজ ১৬ সদস্যের টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। 

শামীমকে ভাবা হচ্ছে ভবিষ্যত বাংলাদেশের পাওয়ার হিটার হিসেবে। তার সেই সামর্থ্যও আছে। ব্যাটিং ছাড়াও ফিল্ডিংয়েও দুর্দান্ত তিনি। শামীমের আরেকটা বড় ব্যাপার হলো, তিনি এই মুহুর্তে অবশ্যই দেশের সেরা ফিল্ডার। গ্রাউন্ডস ফিল্ডিংয়ে তার চেয়ে ভালো ফিল্ডার এর আগে দেখেনি বাংলাদেশ। সাথে অফস্পিনটাও বেশ ভালো পারে শামীম। সম্প্রতি পাঁচ ওয়ানডেতে করেছেন ১৬ ওভার, ৪.৪৩ গড়ে রান দিয়ে অবশ্য নিয়েছেন এক উইকেটও। একমাত্র টি-টোয়েন্টিতেও তিন ওভারে ২৮ রান দিয়ে নিয়েছেন এক উইকেট।

টেস্ট স্কোয়াড: 

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড: 

তামিম ইকবাল খান, নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড: 

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

বিষয় : শামীম পাটোয়ারি বাংলাদেশ-জিম্বাবুয়ে টি-টোয়েন্টি

মন্তব্য করুন