টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষ হওয়ার আগেই সুখবর পেলেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আইসিসির এক নম্বর টেস্ট অলরাউন্ডারের মুকুট মাথায় পরলেন তিনি। আইসিসি থেকে সদ্য প্রকাশিত র‍্যাংকিংয়ে জেসন হোল্ডারকে সরিয়ে জাদেজা উঠে আসেন এক নম্বরে। 

তবে টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালের পারফরম্যান্স দিয়ে নয়, জাদেজা শীর্ষে উঠেছে জেসন হোল্ডারের বাজে পারফরম্যান্সে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাট ও বল হাতে বাজে পারফরম্যান্সের কারণে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়েছে ক্যারিবীয় অলরাউন্ডার।

জাদেজার বিশ্বের এক নম্বর টেস্ট অলরাউন্ডার হওয়া এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালের ৬ আগস্ট ৪৩৮ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকার এক নম্বর উঠেছিলেন জাদেজা। সেই হিসেব করলে প্রায় ৪ বছর পর হারানো সিংহাসন উদ্ধার করলেন ভারতীয় এই তারকা। এই মূহুর্তে জাদেজার রেটিং পয়েন্ট ৩৮৬।

৩৭৭ রেটিং নিয়ে র‍্যাংকিংয়ের তিনে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। এ ইংলিশ অলরাউন্ডারের পরেই রয়েছেন আরেক ভারতীয় ক্রিকেটার অশ্বিন। তার রেটিং পয়েন্ট ৩৫৩। তার পরের স্থানেই আছেন বাংলাদেশের অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসান। টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে তার রেটিং পয়েন্ট ৩৩৮।

ব্যাটসম্যানদের মধ্যে র‍্যাঙ্কিংয়ের শীর্ষেই রয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ। ৮৮৬ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ব্যাটসম্যানদের মধ্যে সেরা দশে ঢুকেছেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। বোলারদের মধ্যে শীর্ষেই রয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

বিষয় : রবীন্দ্র জাদেজা আইসিসি র‍্যাংকিং

মন্তব্য করুন