এবারের কোপায় বিতর্ক যেন পিছু হটছে না ব্রাজিলের। প্রথমে করোনা পরিস্থিতিতে ব্রাজিলে কোপার আয়োজন নিয়ে সমালোচনার ঝড় ওঠে। এবার বিতর্ক হচ্ছে কলম্বিয়া ম্যাচে ব্রাজিলের রবার্তো ফিরমিনোর গোলকে কেন্দ্র করে। সামাজিক যোগাযোগমাধ্যমে আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানার সমালোচনায় মেতেছেন ফুটবলপ্রেমীরা। দারুণ লড়াই করেও হারের হতাশায় পুড়েছে কলম্বিয়া। দলটি অবশ্য বেশি হতাশ রেফারির সিদ্ধান্তে।

কলম্বিয়ানরা মনে করছে রেফারিই তাদের জয় কেড়ে নিয়েছে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে ছিল কলম্বিয়া। কিন্তু সে অবস্থায় রেফারি নিজে সহযোগিতা করে, পক্ষপাতিত্ব করে জয় উপহার দিয়েছে স্বাগতিক ব্রাজিলকে।

ম্যাচের ৬৬ মিনিটে বাঁ-দিক থেকে ভেসে আসা রেনান লোডির ক্রস থেকে দুরন্ত হেডে গোল করে ব্রাজিলের হয়ে সমতা ফেরান রর্বাতো ফিরমিনো। তবে তার আগে রেফারির গায়ে বল লেগে তা চলে যায় লোডির পায়ে। এমন অবস্থায় খেলা থামিয়ে ড্রপ বলের মাধ্যমে খেলা শুরু করার কথা। তবে এমনটা করেননি রেফারি। কলম্বিয়ার ফুটবলারদের ক্ষণিকের দ্বিধাই কাল হয়ে দাঁড়ায়। গোলে বল জড়িয়ে ম্যাচে সমতা ফেরান ফিরমিনো।

রেফারির বিরুদ্ধে একদিকে ক্ষোভ উগড়ে দিয়েছেন কলম্বিয়ার তারকা ফুটবলার জুয়ান কোয়াদ্রাদো। কোয়াদ্রাদো বলেন, ‘বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে আমাদের অক্লান্ত পরিশ্রমের পর এমন একটা সিদ্ধান্তে ম্যাচ হারা খুবই হতাশাজনক। একজন বিশ্বকাপ খেলানো অভিজ্ঞ রেফারি এমন একটা ভুল করে ম্যাচের রঙ বদলে দিল। ওই ঘটনার পর আমরা আর লড়াই করতেই পারিনি।’

কলম্বিয়া কোচ রেইনাল্ডো রুয়েদাও রেফারিং নিয়ে ক্ষোভ দেখিয়েছেন। ম্যাচ শেষে তিনি বলেন, ‘ব্রাজিলের দুটো গোল দুটো ভিন্ন পরিস্থিতিতে এসেছে। আমার মনে হয় রেফারির সে পরিস্থিতিটার কারণে খেলোয়াড়দের মনোযোগ কিছুটা সরে গিয়েছিল। এমন পরিস্থিতিতেই এসেছে প্রথম গোলটা।’