জিম্বাবুয়ের হারারে ক্রিকেট গ্রাউন্ডে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। এদিকে লিটনের পরিবর্তে খেলতে নামা শামিম পাটোয়ারির আজ অভিষেক হল। লিটন দাস চোটের কারণে খেলতে পারছেন না। তার জায়গায় এসেছেন শামীম। বাংলাদেশের ৭১তম টি-টোয়েন্টি খেলোয়াড় হিসেবে অভিষেক হল তার। 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের সদস্য শামীম নিয়মিতভাবেই ব্যাটে রানের ঝড় তুলেছেন। এবারের ডিপিএলেও তার ব্যাটে রানের ফুলঝুড়ি। 

শামীমকে ভাবা হচ্ছে ভবিষ্যত বাংলাদেশের পাওয়ার হিটার হিসেবে। তার সেই সামর্থ্যও আছে। ব্যাটিং ছাড়াও ফিল্ডিংয়েও দুর্দান্ত তিনি। শামীমের আরেকটা বড় ব্যাপার হলো, তিনি এই মুহুর্তে অবশ্যই দেশের সেরা ফিল্ডার। গ্রাউন্ডস ফিল্ডিংয়ে তার চেয়ে ভালো ফিল্ডার এর আগে দেখেনি বাংলাদেশ। সাথে অফস্পিনটাও বেশ ভালো পারে শামীম। 

দ্বিতীয় টি-টোয়েন্টির আগে দুই দলের ক্রিকেটার, ম্যাচ অফিসিয়াল ও টিম ম্যানেজমেন্ট এক মিনিটের নীরবতা পালন করেন। বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার আমিনুল ইসলাম বিপ্লব বাবা হারিয়েছেন। গতকাল তার বাবা আব্দুল কুদ্দুস ৬২ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেন। টসের সময় জিম্বাবুয়ে দলের অধিনায়ক সিকান্দার রাজা শোক প্রকাশ করেন। বাবার মৃত্যুর খবর শুনে দেশে রওয়ানা দিয়েছেন বিপ্লব।

জিম্বাবুয়েতে আছে দুটি পরিবর্তন। বাদ পড়েছেন রিচার্ড এনগারাভা ও তারিসাই মুসাকান্দা। ফিরেছেন টেন্ডাই চাতারা ও মিলটন শুম্বা। 

টেস্ট এবং ওয়ানডের পর টি-টোয়েন্টিতেও জয়ের ধারা অব্যাহত রেখেছে সফররত বাংলাদেশ দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৮ উইকেটের বড় ব্যবধানে জিতেছে মাহমুদউল্লাহ রিয়াদরা। আজ দ্বিতীয় ম্যাচে জিততে পারলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত হবে রাসেল ডোমিঙ্গোর শিষ্যদের।

বাংলাদেশ একাদশ:

মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটকিপার), শামীম হোসেন, মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ে একাদশ:

রায়ান বার্ল, সিকান্দার রাজা (অধিনায়ক), রেজিস চাকাভা, টেনডাই চাতারা, লুক জঙ্গুয়ে, ওয়েসলি মাধভেরে, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, ব্লেসিং মুজারাবানি, ডিওন মায়ার্স, মিলটন শুম্বা।