নারী ও কিশোরীদের ওপর আলোকপাত করে আগামী ২৯ ও ৩০ জুলাই রাত ৯টায় প্রথমবারের মতো 'ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ' শীর্ষক অনলাইন ফেস্টিভ্যাল আয়োজন করতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশন। 

দুইদিনব্যাপী এ অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে দেশজুড়ে নারী ও কিশোরীদের কথাগুলো তুলে ধরা। ফেস্টিভ্যালে সমাজের প্রান্তিক পর্যায়ে বা তার বাইরে বসবাসকারী নারীদের কথা আলোচিত হবে। পাশাপাশি লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় সফলভাবে কাজ করে যাচ্ছেন এমন সংখ্যালঘু বা মূলধারার বাইরের নারীদের কথাও ব্যক্ত করা হবে।

জুড কেলি সিবিই'র প্রতিষ্ঠিত ওয়াও (উইমেন অব দ্য ওয়ার্ল্ড) একটি আন্তর্জাতিক উৎসব—যেখানে নারী, কিশোরী ও নন-বাইনারি ব্যক্তিদের অর্জনগুলো উদযাপন করা হয় এবং বিশ্বজুড়ে তারা যে প্রতিবন্ধকতার মুখোমুখি হয়, সেগুলোর দিকে দৃষ্টিপাত করা হয়। আগে ওয়াও চ্যাপ্টার ২০১৭ থেকে ২০১৮ সালে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেটে আয়োজিত হয়েছিল। 

করোনার বৈশ্বিক মহামারির ফলে চলতি বছর ওয়াও চ্যাপটারস অনলাইনে 'ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ' নামে অনুষ্ঠিত হতে যাচ্ছে—যেখানে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেটের পাশাপাশি এর পরিসর বৃদ্ধি করে বরিশাল ও ময়মনসিংহের মতো বিভাগীয় শহরের নারীদের কথা তুলে ধরা হবে।

অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের ফেসবুক পেজে। এছাড়া অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে রেডিও স্বাধীন ৯৯.৪ এফএম ও রেডিও পদ্মা নিউজ ৯৯.২ এফএম-এ এবং এদের ফেসবুক পেজে।

মঙ্গলদ্বীপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন সারা যাকের বলেন, 'প্রান্তিক জনগোষ্ঠীর কথা ও ভাবনা নানা কমিউনিটির ক্ষমতায়নে ভূমিকা রাখবে, তাদের নানা পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করবে এবং প্রত্যককে নিজের কথা বলার সুযোগ করে দেবে। দেশজুড়ে নারীরা এ বিষয়ে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে এবং ওয়াও'র মতো প্ল্যাটফর্ম এক্ষেত্রে তাদের আরও উৎসাহিত করবে।'