ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

ইউরো ২০২৪

গ্রুপ অব ডেথে স্পেন-ইতালির সঙ্গে ক্রোয়েশিয়া

গ্রুপ অব ডেথে স্পেন-ইতালির সঙ্গে ক্রোয়েশিয়া

ছবি- উয়েফা

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩ | ১১:১৬

জার্মানির হামবুর্গে অনুষ্ঠিত ইউরো ২০২৪–এর ড্র অনুষ্ঠিত হয়েছে। ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ২০২৪ আসরে মুখোমুখি হবে ইউরোপীয় ফুটবলের দুই বড় শক্তি স্পেন ও ক্রোয়েশিয়ার। ফলে শিরোপা ধরে রাখাটা বেশ কঠিন হবে দলটির জন্য। এই গ্রুপটিকেই 'গ্রুপ অব ডেথ' হিসেবে ভাবা হচ্ছে।

আগামী বছরের জুন-জুলাইয়ে জার্মানিতে বসবে ইউরো ২০২৪ এর আসর। ২৪টি দলকে ভাগ করা হয়েছে মোট ছয়টি গ্রুপে। অর্থাৎ, প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। গ্রুপ পর্বে তারা প্রত্যেকে প্রত্যেকের বিরুদ্ধে খেলবে। ড্রতে তুলনামূলক কঠিন গ্রুপ পেয়েছে ফ্রান্সও। তারা পেয়েছে নেদারল্যান্ড ও অস্ট্রিয়াকে। প্লে–অফ থেকে এসে সঙ্গে যোগ দেবে পোল্যান্ড, ওয়েলস, ফিনল্যান্ড বা এস্তোনিয়ার যে কোনো একটি দল।

প্লে–অফ থেকে যে তিনটি দল ইউরোয় জায়গা করে নেবে, তাদের একটি যাবে গ্রুপ ‘ই’তে। এই গ্রুপে আছে বেলজিয়াম, স্লোভাকিয়া ও রোমানিয়া। তাদের সঙ্গে যুক্ত হবে প্লে–অফের ইসরায়েল, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন ও আইসল্যান্ডের যেকোনো এক দল।

২০২০ ইউরোর রানার্সআপ ইংল্যান্ড পেয়েছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। তুলনামূলক সহজ গ্রুপে আছে রোনালদোর পর্তুগালও। ‘এফ’ গ্রুপে পর্তুগিজদের সঙ্গী তুরস্ক ও চেকিয়া। সঙ্গে প্লে–অফ থেকে এসে যোগ দেবে জর্জিয়া, গ্রিস, কাজাখস্তান ও লুক্সেমবার্গের একটি দল। 

ইউরো ২০২৪–এর গ্রুপিং

গ্রুপ এ: জার্মানি, স্কটল্যান্ড, হাঙ্গেরি, সুইজারল্যান্ড

গ্রুপ বি: স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আলবেনিয়া

গ্রুপ সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া

গ্রুপ ডি: ফ্রান্স, নেদারল্যান্ডস, অস্ট্রিয়া, প্লে–অফ এ

গ্রুপ ই: বেলজিয়াম, স্লোভাকিয়া, রোমানিয়া, প্লে–অফ বি

গ্রুপ এফ: পর্তুগাল, তুরস্ক, চেকিয়া, প্লে–অফ সি

আরও পড়ুন

×