সাফ চ্যাম্পিয়নশিপের সময়সূচি প্রকাশ করেছে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন। আগামী ১ থেকে ১৩ অক্টোবর মালদ্বীপে অনুষ্ঠিতব্য এই আসরের প্রথম দিনেই মাঠে নামবে বাংলাদেশ। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে জামাল ভূঁইয়ারা খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে। প্রথম ম্যাচে স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল।

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন কর্তৃক আয়োজিত এবারের আসরে মোট পাঁচটি দল অংশ নিতে যাচ্ছে। বাংলাদেশ এবং স্বাগতিক মালদ্বীপ ছাড়াও রয়েছে ভারত, নেপাল এবং শ্রীলঙ্কা।

গ্রপপর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। যেটাকে বলা হচ্ছে রাউন্ড রবিন লিগ। এখানে প্রতিটি দল সবার সঙ্গেই একটি করে ম্যাচ খেলবে। রাউন্ড রবিন লিগ শেষে পয়েন্ট টেবিলের দুই শীর্ষ দলকে নিয়ে সরাসরি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত। আর সেখানে জয়ী দলই হবে এবারের আসরের চ্যাম্পিয়ন।

সাফ চ্যাম্পিয়নশিপের গত ১২টি আসরের সর্বোচ্চ সফল দেশ হচ্ছে ভারত। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আয়োজিত এই টুর্নামেন্টে সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। আর দ্বিতীয় সর্বোচ্চ দুইবার ট্রফির স্বাদ পেয়েছে মালদ্বীপ। আর লাল-সবুজের প্রতিনিধিত্বকারীরা মাত্র একবার শিরোপা স্বাদ পেয়েছে। ২০০৩ সালে দেশের মাটিতে অনুষ্ঠিত টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এছাড়া একবার শিরোপা জিতেছে শ্রীলঙ্কা।