সার্ক অঞ্চলের বেশ কয়েকটি দেশ নিয়ে প্রতি দুই বছর অন্তর হয় সাফ চ্যাম্পিয়নশিপ, যা অনেকের কাছে দক্ষিণ এশিয়ার 'বিশ্বকাপ'। পর্যটনের জন্য পৃথিবীজুড়ে বিখ্যাত মালদ্বীপের মালেতে আজ থেকে শুরু উপমহাদেশের সেই ফুটবল উন্মাদনা। 

স্বাগতিক মালদ্বীপ, বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে রাউন্ড রবিন লিগভিত্তিক এ প্রতিযোগিতার সমাপ্তি ঘটবে ১৬ অক্টোবর সেরা দুই দলের মধ্যকার শ্রেষ্ঠত্বের লড়াই দিয়ে। মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে প্রথম দিনেই মাঠে নামছে দেড় যুগ ধরে একটি ট্রফির অপেক্ষায় থাকা বাংলাদেশ।

বিকেল ৫টায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে জামাল ভূঁইয়ার দল। রাত ১০টায় স্বাগতিক মালদ্বীপ ও নেপালের মধ্যকার ম্যাচ শুরুর আগে ১০ মিনিটের উদ্বোধন অনুষ্ঠান রেখেছে আয়োজকরা।

সাফ চ্যাম্পিয়নশীপের উদ্বিধানী দিনেই আজ মাঠে নামছে বাংলাদেশ। মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৫ টায়। খেলাটি সরাসরি উপভোগ করা যাবে টি স্পোর্টসের পর্দায়।

মাঠের লড়াই শুরুর আগে দারুণ আশাবাদী বাংলাদেশ দলপতি জামাল ভূইয়া। কোচ অস্কার ব্রুজোনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।

সাফের আসরে শ্রীলঙ্কার সঙ্গে সবশেষ বাংলাদেশের দেখা হয়েছিল ২০০৯ সালে। সেবার এনামুল হকের জোড়া গোলে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। দুই দলের সবশেষ দেখা ২০২০ সালে, বঙ্গবন্ধু গোল্ড কাপে। মতিন মিয়া ও মোহাম্মদ ইব্রাহিমের নৈপুণ্যে ৩-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

বারও শ্রীলঙ্কাকে হারিয়েই একটি দুর্দান্ত শুরু এনে দেওয়ার প্রত্যাশায় রয়েছে বাংলাদেশ দলের ফুটবলাররা।