কপিল দেব, সৌরভ গাঙ্গুলী, মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি। সাদা বলের ক্রিকেটে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক কে? ভারতীয় ক্রিকেট মহলে এই বিতর্ক চিরদিনের। কারণ প্রত্যেক অধিনায়কই নিজ নিজ সময়ে চূড়ান্ত সফল। তবে, ভারতের কোচ রবি শাস্ত্রী মনে করছেন এতে বিতর্কের কোনও অবকাশ নেই। ঘোষণা করে দিলেন, সাদা বলের ক্রিকেটে অন্তত ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এ বিষয়ে কোনও প্রশ্নই থাকতে পারে না।

অধিনায়ক হিসেবে ভারতকে ২০০ ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন ধোনি। যেখানে ১১০ টি ম্যাচে ভারতকে জিতিয়েছেন তিনি। আইসিসির বিশ্ব আসরেও বেশ সফল সাবেক এই অধিনায়ক। তার অধীনে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ সালে আইসিসির চ্যাম্পিয়নস ট্রফিও জিতেছে ভারত।

ধোনিকে দা কিং কং আখ্যা দিয়ে শাস্ত্রী বলেন, 'সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। আইসিসি টুর্নামেন্টগুলোয় তার রেকর্ড দেখুন। সে কোনটি জেতেনি! আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, সব আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সাদা বলের ক্রিকেটে তার কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সে সর্বকালের সেরা। 'দা কিং কং', তাকে এভাবেও বলতে পারেন।'

শুধু মাত্র পরিসংখ্যান হিসেবে নয় নেতৃত্ব দেয়ার কৌশলেও অন্যদের থেকে বেশ আলাদা শাস্ত্রী। দল চাপের মুখে থাকলেও নিজেকে স্থির রাখেন ধোনি। প্রতিপক্ষ চার ছক্কার বন্যা বইয়ে দিলেও ঠান্ডা মাথায় নিজেকে এবং দলকে নেতৃত্ব দেন ধোনি। তার এই গুণের জন্য ধোনিকে প্রশংসা ভাসিয়েছেন ভারতের এই সাবেক কোচ।