করোনা মহামারির কারণে গত বছর দেয়া হয়নি ব্যালন ডি'অর। এক বছর বিরতি দিয়ে আবারো ফিরছে মর্যাদার এই পুরস্কার। শুক্রবার ঘোষিত তালিকায় জায়গা পেয়েছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো।

ব্যালন ডি'অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন নেইমার। আছেন চেলসি ও ইতালির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইউরো ২০২০ জয়ী মিডফিল্ডার জর্জিনহো। পোলিশ 'গোলমেশিন’ রবার্ট লেভান্ডোভস্কি। কিলিয়ান এমবাপ্পে, লাওতারো মার্টিনেজরাও রয়েছেন ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায়। আগামী ২৯শে নভেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে এবারের ব্যালন ডি'অর পুরস্কার।

জাতীয় দলে এ বছরটা দুর্দান্ত কেটেছে মেসির। আন্তর্জাতিক ফুটবলে জিতেছেন কোপার শিরোপা। ঘুচিয়েছেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা। বার্সার হয়ে উল্লেখযোগ্য শিরোপাা না থাকলেও লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। এর আগে রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ী মেসির শোকেসে এবার যেতে পারে সপ্তম ব্যালন ডি'অর ট্রফি।

গত আগস্টে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস থেখে থেকে দুই বছরের চুক্তিতে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন রোনালদো। ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত প্রিমিয়ার লীগের ক্লাবটিতে খেলা পর্তুগিজ এই তারকা চেনা আঙিনায় ফেরেন ১২ বছর পর। আর প্রত্যাবর্তনের পর থেকেই ছন্দে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। 

ওল্ড ট্র্যাফোর্ডের দলটিতে ফেরার ম্যাচে জোড়া গোল করে ৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড জানান দেন নতুন শুরুর। দ্বিতীয় মেয়াদে এখন পর্যন্ত দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলে ৬ ম্যাচে গোল করেছেন পাঁচটি। এতে প্রিমিয়ার লিগে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত হলেন তিনি।