আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে ওমানে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। গতকাল ওমান ক্রিকেট একাডেমিতে প্রস্তুতি ম্যাচে ওমান 'এ' দলের বিপক্ষে খেলে বাংলাদেশ দল। সূচি অনুযায়ী আজই ওমান থেকে সংযুক্ত আরব আমিরাতে চলে যাওয়ার কথা টাইগারদের।

কিন্তু সূচিতে একটু বদল এনেছে আইসিসি। একদিন পিছিয়ে গেছে টাইগারদের আবুধাবি যাত্রা। করোনা ভাইরাসের কারণে আরোপিত নিয়মের জন্যই এমনটা করা হয়েছে। আগামী ১০ অক্টোবর আমিরাত যাবে বাংলাদেশ দল।

১৭ অক্টোবর বাংলাদেশ-স্কটল্যান্ডের ম্যাচ দিয়ে আনুষ্ঠানিক মাঠে গড়াবে টুর্নামেন্টের সপ্তম আসর। বাছাই রাউন্ডের দলগুলো আইসিসির অধীনে বায়োসিকিউর বাবলে চলে যাবে আজ থেকে। যদিও নিজস্ব ব্যবস্থাপনায় প্রস্তুতি ম্যাচ ও সিরিজ বায়ো-বাবলেই খেলছে দলগুলো। বাছাই রাউন্ডের আটটি দলই বিশ্বকাপ ভেন্যুতে খেলার ভেতরে আছে।

কন্ডিশনিং ক্যাম্প শেষ করে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে আগামীকাল আবুধাবি যাচ্ছে বাংলাদেশ দল। আবুধাবি ক্রিকেট ওভালে ১২ ও ১৪ অক্টোবর ম্যাচ দুটি খেলবে তারা। প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে, দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। মূলত প্রস্তুতি ম্যাচ দিয়েই বিশ্বকাপের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়। উৎসবমুখর একটা পরিবেশ তৈরি হয় ভেন্যুতে। যদিও নিউ নরমাল সময়ের প্রথম বিশ্বকাপে দর্শক উন্মাদনা স্বাভাবিক সময়ের মতো হবে না। নানা সীমাবদ্ধতার ভেতরেও টি২০ বিশ্বকাপে সীমিত সংখ্যক দর্শক খেলার দেখার সুযোগ পাবেন। সেদিক থেকে এই বিশ্বকাপ মাঠে দর্শক ফেরাতে সাহসী করে তুলবে ক্রিকেট খেলুড়ে দেশগুলোকে।

২০২০ ও ২০২১ পর পর দুই বছর দুটি টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল। করোনা মহামারির কারণে এক বছর পিছিয়ে ২০২১ ও ২০২২ সালে হচ্ছে বিশ্বকাপ দুটি। এবারের বিশ্বকাপটি হওয়ার কথা ছিল ভারতে। দেশটিতে করোনা মহামারি রূপ নেওয়ায় নিরপেক্ষ ভেন্যু ওমান ও আমিরাতে টি২০ টুর্নামেন্টটি আয়োজন করছে বিসিসিআই। 

২০১৬ সালের মতো দুই ধাপে হচ্ছে টি২০ বিশ্বকাপ। ১৬ দলের টুর্নামেন্টে শেষের আট দল খেলে বাছাই পর্বে দুই গ্রুপে। গ্রুপ থেকে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল উন্নীত হবে সুপার টুয়েলভে। বাছাই পর্বের ম্যাচ চলাকালে সুপার টুয়েলভের সেরা আট দল অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে। ১৮ অক্টোবর আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া, ভারত-ইংল্যান্ড খেলবে প্রথম ম্যাচ। ২০ অক্টোবর ইংল্যান্ড-নিউজিল্যান্ড, ভারত-অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান ও আফগানিস্তান-ওয়েস্ট ইন্ডিজ।

ওমানে বাংলাদেশ ক্রিকেট দল

ওমানে বাংলাদেশ ক্রিকেট দল

Posted by Samakal on Saturday, October 9, 2021