বিশ্বকাপের কন্ডিশনিং ক্যাম্প থেকে দলের সঙ্গে আছেন নির্বাচক হাবিবুল বাশার। বায়োসিকিউর বাবলে ক্রিকেটারদের খুব কাছে থেকে দেখেছেন তিনি। তাই বিশ্বকাপে খারাপ খেলার কারণগুলোও নিখুঁতভাবে চিহ্নিত করতে পারছেন বাশার। খারাপ খেলা, মিস ফিল্ডিং, ব্যাটিং ও ভবিষ্যৎ টি২০ দল নিয়ে গতকাল কথা বলছেন জাতীয় দলের এ নির্বাচক।

প্রশ্ন: টি২০ দল নিয়ে নতুন করে কী ভাবছেন?

বাশার: আমরা এখনও বিশ্বকাপের মধ্যেই আছি। মূলপর্বের দুটি ম্যাচ বাকি আছে। ভবিষ্যতে কী করতে হবে, না হবে- তা নিয়ে আমাদের কিছু চিন্তা-ভাবনা আছে। এই বিশ্বকাপ শেষ করার পরই সেটা করতে চাই। পাকিস্তান সিরিজের আগে কিছু সময় হাতে থাকবে, তখন আমরা এই চিন্তা-ভাবনাটা করব। এ মুহূর্তে যে দলটি আছে সেটা নিয়েই ভাবছি।

প্রশ্ন: বিশ্বকাপে খারাপ করার কারণ কী মনে হয়?

বাশার: ব্যাটিংটা আমাদের ভুগিয়েছে। আমরা কিন্তু ম্যাচগুলোতে জয়ের সুযোগ তৈরি করেছিলাম। শ্রীলঙ্কার সঙ্গে ভালো ব্যাটিং করেছিলাম, তাছাড়া বাকি ম্যাচগুলোতে ভালো ব্যাটিং করতে পারিনি। এই টুর্নামেন্টে ব্যাটিং নিয়ে যে প্রত্যাশা ছিল, তার কাছাকাছিও যেতে পারিনি। বিশেষ করে পাওয়ার প্লেতে অনেক উন্নতি করতে হবে, যদি আমরা টি২০তে ধারাবাহিকভাবে ভালো করতে চাই। নিচের দিকেও কিন্তু আমাদের পাওয়ার হিটার দরকার। অন্য দলগুলোতে এমন অনেকেই আছে, যারা ওভারে ১০ থেকে ১২ রান করে তুলতে পারে। এই জায়গায় আমাদের কিছু ঘাটতি আছে, এটা নিয়েও কাজ করতে হবে।

প্রশ্ন: ফিল্ডিং ভালো হচ্ছে না। গত ম্যাচেও তিনটি ক্যাচ পড়েছে-

বাশার: আমরা কিন্তু যথেষ্ট ফিল্ডিং অনুশীলন করি। আমার মনে হয়, যখন বড় কোনো আসরে আমরা নামি কিংবা ঘরের মাটিতে খেলি, মনস্তাত্ত্বিক চাপ নেওয়া গুরুত্বপূর্ণ। এই চাপ অনেক সময়ই আমরা নিতে পারি না। তারা সবাই ভালো ফিল্ডার হয়েও ক্যাচ ফেলছে। যারা ক্যাচ মিস করেছে, তারা কিন্তু দলের অন্যতম সেরা ফিল্ডার। গুরুত্বপূর্ণ মুহূর্তে ওই চাপ নিতে পারাটা জরুরি। আমার মনে হয়, এই বিষয়টা নিয়ে আমাদের বেশি কাজ করা উচিত।

প্রশ্ন: পাওয়ার হিটার কেন হচ্ছে না?

বাশার: বিশ্বকাপ খেলতে আসার আগে অনেকগুলো টি২০ ম্যাচ খেলে এসেছি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড উইকেট নিয়ে অনেক কথা হয়েছে। জয়টা অবশ্যই গুরুত্বপূর্ণ। আমাদের যেটা দরকার, ঘরোয়া যে টুর্নামেন্টগুলো খেলি, সেখানে ব্যাটিং উইকেট তৈরি করা। আমরা খুব বেশি যখন ম্যাচ খেলি, বিপিএল বা টি২০ টুর্নামেন্ট খেলি, তখন একই উইকেটে বারবার খেলার জন্য অনেক সময় আমরা ভালো উইকেট পাই না। যার জন্য আমাদের পাওয়ার হিটার তৈরি হচ্ছে না। আন্তর্জাতিক ক্রিকেটে আপনি আপনার সুবিধা নিতে চাইবেন। এটা খুব স্বাভাবিক। আপনি জিততে চাইবেন। কিন্তু আমাদের যদি টি২০ ফরম্যাটে ভালো করতে হয়, পাওয়ার হিটার তৈরি করতে হয়, আমি মনে করি আমাদের ঘরোয়া ক্রিকেটে উইকেটগুলো অনেক উন্নতি করতে হবে।

প্রশ্ন: টিম মুড কেমন?

বাশার: আসলে সবাই খুব হতাশ। কালকে সবাই খুব হতাশ ছিল। শেষ তিনটা ম্যাচের মধ্যে ইংল্যান্ডের ম্যাচ বাদ দিলে বাকি দুটিতে জেতা উচিত ছিল। শেষ ম্যাচটা তো হৃদয় ভাঙার মতো। শেষ ম্যাচটা জিততে পারলে মানসিকভাবে আবার আমরা চাঙা হতাম এবং বিশ্বাস, পরের দুটি ম্যাচে কাজে লাগত। আমরা আসলে সুযোগটা মিস করেছি।