টি-টোয়েন্টি বিশ্বকাপের হাইভোল্টেজ ম্যাচে নিউজিল্যান্ডকে ১১১ রানের টার্গেট দিয়েছে ভারত। এদিন টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ১১০ রান করে কোহলিরা। এই ম্যাচটিকে ভাবা হচ্ছে বিশ্বকাপের অলিখিত কোয়ার্টার ফাইনাল। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপে ভারত। ইনিংসের তৃতীয় ওভারে ট্রেন্ট বোল্টের শিকার হয়ে সাজঘরে ফেরেন ইশান কিশান। ৪ বলে ৮ রান করেন তিনি। এরপর ষষ্ঠ ওভারে লোকেশ রাহুলকে হারিয়েছে ভারত। টিম সাউদিকে পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ক্যাচ হয়েছেন লোকেশ রাহুল। ১৬ বলে ১৮ রান করেন তিনি। পাওয়ারপ্লেতে ভারতকে হাত খুলে মারার সুযোগ দেননি কিউই বোলাররা।

অষ্টম ওভারে রোহিত শর্মাকে ফেরালেন ইশ সোধি। ১ চার ও ১ ছক্কা ১৪ বলে ১৪ রান করে গাপটিলের তালুবন্দী হন রোহিত। দলীয় ৪৮ রানে কোহলিকে আউট করে বড় সাফল্য পায় নিউজিল্যান্ড। ১৭ বলে ৯ রান করে বোল্টের হাতে ধরা পড়েন ভারত অধিনায়ক। 

পঞ্চম উইকেট জুটিতে পন্থ-পান্ডিয়ার ব্যাটে আশা দেখে ভারত। কিন্তু ২২ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন পন্থ। ১৯ বলে ১২ রান করেন তিনি। ভারতের ব্যাটিং দেখে আজ মনে হয়েছে বাউন্ডারি মারতেই যেন ভুলে গেছেন তারা। ষষ্ট ওভারের প্রথম বলে ইশ সোধিকে বাউন্ডারি মেরেছিলেন লোকেশ রাহুল। এরপর ৭১ বল পর সতেরোতম ওভারের প্রথম বলে হার্দিকের ব্যাটে বাউন্ডারি পায় ভারত।

রবিন্দ্রো জাদেজাকে সঙ্গে নিয়ে দলীয় স্কোরটা একশো পার করেন হার্দিক। তিনি ফেরেন ব্যক্তিগত ২৩ রানে। এদিকে শেষ পর্যন্ত খেলে যান জাদেজা। ১৯ বলে ইনিংস সর্বোচ্চ ২৬ রানে থাকেন অপরাজিত। এছাড়া শূন্যরানে মাঠ ছাড়েন মোহাম্মদ শামি।

নিউজিল্যান্ডের পক্ষে ৪ ওভারে মাত্র ১৭ রানের খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। এছাড়া ৪টি করে ওভার করে ১৭ রানে দুটি উইকেট নেন ইশ সোদি। আর টিম সাউদি এবং অ্যাডাম মিলনে একটি করে উইকেট পেয়েছেন।

দুই দলই নিজেদের প্রথম ম্যাচে হেরেছে পাকিস্তানের কাছে। আজ যে দল জিতবে, তাদের সেমিতে ওঠার জোর সম্ভাবনা থাকবে।

ভারতীয় একাদশ থেকে বাদ পড়েছেন সূর্যকুমার যাদব ও ভুবনেশ্বর কুমার। দলে ঢুকেছেন ইশান কিষান ও শার্দুল ঠাকুর। অন্যদিকে, কিউই দলে টিম সেইফার্টের জায়গায় খেলছেন অ্যাডাম মিলনে।

ভারত একাদশ

রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি (অধিনায়ক), ইশান কিশান, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবিন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, বরুন চক্রবর্তী, জাসপ্রিত বুমরাহ।

নিউজিল্যান্ড একাদশ

মার্টিন গাপটিল, ড্যারেল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, অ্যাডাম মিলনে, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।