দুই হারে ভারতের সেমির স্বপ্ন 'যদি-কিন্তু'র ঘেরাটোপে পড়ে গেছে। সেই সমীকরণ মিলিয়ে বিশ্বকাপের শেষ চারে খেলাটা বেশ কঠিন। কঠিন সেই সমীকরণ মেলানোর অভিযানে আজ আফগানিস্তানের বিপক্ষে নামবেন কোহলি-রোহিতরা। আফগানদের বিপক্ষে আজ হারলে ভারতের জন্য পরের ম্যাচ দুটি আনুষ্ঠানিকতায় পরিণত হবে। আর আফগানিস্তান সেমির দৌড়ে এগিয়ে যাবে। এই গ্রুপ থেকে শেষ চারের সম্ভাবনা উজ্জ্বল নিউজিল্যান্ডের। স্কটল্যান্ডকে হারাতে পারলেই সেমির দৌড়ে এগিয়ে যাবে তারা।

ভারতের জন্য সেমিতে যাওয়া কতটা কঠিন, সেটা কয়েকটি পয়েন্টেই স্পষ্ট হয়ে যাবে। ধরা যাক গ্রুপের দুই আইসিসি সহযোগী সদস্য স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে পাকিস্তান, ভারত ও নিউজিল্যান্ড জিতল। তখন পাকিস্তান ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান দখল করে সেমিতে চলে যাবে। গ্রুপের দ্বিতীয় স্থানের লড়াইটা হবে তখন নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তানের মধ্যে। যদি আফগানিস্তানকে ভারত হারিয়ে দেয় তখন তাদের পয়েন্ট হবে ৬। এই পরিস্থিতিতে যদি আফগানিস্তান নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় তাহলেই ভারতের জন্য একটা সুযোগ তৈরি হবে। তখন ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের পয়েন্ট হবে সমান ৬। এই অবস্থায় নেট রান রেটে এগিয়ে থাকা দল গ্রুপে দ্বিতীয় হবে। ভারত নেট রান রেটে বেশ পিছিয়ে। 

অবশ্য নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে শেষ দুটি ম্যাচ হওয়ায় তাদের সামনে রান রেট বাড়িয়ে নেওয়ার একটা সুযোগ রয়েছে। এই সমীকরণ মেলাতে হলে সবার আগে আজ আফগানদের হারাতে হবে ভারতের। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে একাদশ নির্বাচন নিয়ে গভীর সংকটে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এরই মধ্যে প্রথম দুই ম্যাচে রবিচন্দন অশ্বিনের মতো অভিজ্ঞ একজন স্পিনারকে না খেলানোর সমালোচনা চলছে। শতভাগ ফিট না হওয়া সত্ত্বেও হার্দিক পান্ডিয়াকে খেলানো নিয়েও কথা হচ্ছে। 

ভারতীয় গণমাধ্যম সূত্রের খবর, অশ্বিনকে খেলানোর পক্ষে নন স্বয়ং বিরাট কোহলি। পান্ডিয়ার বদলে লেগস্পিনার রাহুল চাহারকে সুযোগ দেওয়া হতে পারে আজ। আর পেসার মোহাম্মদ শামির বদলে একাদশে আসতে পারেন ভুবনেশ্বর কুমার। ব্যাটিং অর্ডারেও পরিবর্তন আসতে যাচ্ছে। আগের ম্যাচে ঈশান কিষান ব্যর্থ হওয়ায় আজ আবার রোহিত শর্মাকে ওপেনিংয়ে ফিরিয়ে আনা হচ্ছে। ঈশানকে চারে নামিয়ে দেওয়া হচ্ছে।ভারতের এই চাপে থাকাটা কাজে লাগাতে মুখিয়ে আছে আফগানরা। 

বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে বেড়ানো রশিদ খান ও মোহাম্মদ নবি নিশ্চিতভাবেই তাদের অভিজ্ঞতার ভান্ডারের সর্বোচ্চ ব্যবহার করবেন এই ম্যাচে। পরিবর্তন আসছে আফগানদের একাদশেও। গত ম্যাচে অবসরে গেছেন আসগর আফগান। আজ তার বদলে মিডল অর্ডারে হাশমতউল্লাহ শহিদি নামতে পারেন। ফিরতে পারেন তরুণ স্পিন প্রতিভা মুজিব উর রহমানও।

চাপে থাকলেও ইতিহাস কিন্তু ভারতের পক্ষে। এখন পর্যন্ত টি২০তে দু'বারের মোকাবিলায় দু'বারই সহজ জয় পেয়েছে ভারত। দুটি ম্যাচই ছিল বিশ্বকাপে। আবুধাবিতে আজ টস জয়ী দলের ফিল্ডিং নেওয়ার সম্ভাবনাই বেশি। এই মাঠে চলতি বিশ্বকাপের আটটি ম্যাচের ছয়টিতেই রান তাড়া করা দল জয়ী হয়েছে।