টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে একরাশ হতাশা নিয়ে দেশে এসেছে জাতীয় ক্রিকেট দল। প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের কাছে হার দিয়ে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করে বাংলাদেশ। পরে ওমান ও পাপুয়া নিউগিনিকে হারিয়ে কোনমতে সুপার টুয়েলভে জায়গা করে নেন মাহমুদউল্লাহরা।

যদিও সুপার টুয়েলভে একটি ম্যাচেও জয়ের মুখ দেখেনি বাংলাদেশে। গ্রুপের পাঁচটি ম্যাচেই হারের স্বাদ পায় টাইগাররা। শেষ ম্যাচে অজিদের বিপক্ষেও পাত্তা পায় নি বাংলাদেশ। একরাশ লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় মুশফিকদের।

বাংলাদেশের এমন পরিস্থিতির কারণ খুঁজে পাওয়া মুশকিল। যে ফলাফল নিয়ে টাইগাররা দেশে ফিরে এসেছে, এতে স্বস্তিতে থাকার কোন কারণ নেই বিসিবির। তাই দ্রুত ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই টাইগারদের দেখভাল করার জন্য খালেদ মাহমুদ সুজনকে টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। বিসিবির মিডিয়া বিভাগের প্রধান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন।

নতুন দায়িত্বে কোচ, অধিনায়কের সঙ্গে টিম ম্যানেজমেন্টের সদস্য হিসেবে থাকবেন মাহমুদ। এর আগেও জাতীয় দলের টেকনিক্যাল ডিরেক্টর পদে দায়িত্ব পালন করেছেন তিনি। তখন তার দায়িত্ব ছিল সীমিত। এবার মাহমুদকে বাড়তি দায়িত্ব দিয়েই টিম ডিরেক্টর করেছে বিসিবি।

এই পাকিস্তান সিরিজ থেকেই কাজে যোগ দেবেন সুজন। আগামী ১৬ নভেম্বরে বাংলাদেশ সফরে আসবে পাকিস্তান দল। সফরে তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলবে। সিরিজের জন্য ১২ নভেম্বর থেকেই অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। সেদিনই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন মাহমুদ।