ওয়ানডে বিশ্বকাপের বাছাইয়ের জন্য নতুন পদ্ধতি ঠিক করলো আইসিসি। ২০২৭ সালের চক্রে আর থাকছে না বিশ্বকাপ সুপার লিগের নিয়ম। র‍্যাংকিংয়ের প্রথম ১০ দল সরাসরি খেলবে ২০২৭ সালে আফ্রিকায় হতে যাওয়া বিশ্বকাপ আসরে। বাকি চার দল আসবে প্রথাগত বাছাই পর্ব পেরিয়ে।

২০২৭ সাল থেকে ওয়ানডে বিশ্বকাপে খেলবে ১৪টি করে দল। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে বাছাই-প্রক্রিয়ায় পরিবর্তনের খবর, 'প্রধান নির্বাহীদের কমিটির পরামর্শ গ্রহণ করেছে বোর্ড। একটা নির্দিষ্ট সময়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দলগুলো সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপে। বাকি দলগুলো ঠিক করা হবে বৈশ্বিক বাছাইপর্বের মাধ্যমে।'

মঙ্গলবার শেষ হওয়া বোর্ড সভায় বাছাইয়ে এই পরিবর্তন এনেছে আইসিসি। ভারতে হতে যাওয়া ২০২৩ বিশ্বকাপকে লক্ষ্য করে তিন বছর মেয়াদী প্রথম সুপার লিগে খেলছে ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নিয়েছে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ডস।

প্রতিটি দল এই সময়ে খেলবে আটটি করে সিরিজ। চারটি দেশের মাটিতে, চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। শীর্ষ সাত দল সরাসরি অংশ নেবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে। ভারত সরাসরি খেলবে স্বাগতিক হিসেবে।

বিশ্বকাপ বাছাইয়ের অংশ হওয়ায় এই দ্বি-পাক্ষিক সিরিজগুলো পাচ্ছে বাড়তি গুরুত্বপূর্ণ। একেকটি ম্যাচ থেকে ১০ পয়েন্ট করে পাওয়ার সুযোগ থাকায় প্রতিটি ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। সিরিজ নিষ্পত্তি হয়ে গেলেও আদতে স্রেফ নিয়মরক্ষার কোনো ম্যাচ নেই।