ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে (ডিএসসিসি) গ্যাস অ্যানালাইজার কিট, লিচেট মাপক যন্ত্র ও একটি ড্রোন উপহার দিয়েছে জাপানের উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। 

বৃহস্পতিবার ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ উদ্দিন আহম্মদের কাছে এসব যন্ত্রপাতি হস্তান্তর করেন জাইকার প্রধান কার্যালয়ের প্রতিনিধি মাতসুমোতো ডাইকি। এগুলো পরিচালনায় দক্ষতা অর্জনে ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের দু'জন কর্মকর্তাকে প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবে জাইকা।

গ্যাস অ্যানালাইজার কিট দিয়ে ল্যান্ডফিলে উৎপন্ন গ্যাসের পরিমাণ সঠিকভাবে পরিমাপ করা যাবে। এ ছাড়া পার্শ্ববর্তী এলাকায় সৃষ্ট গ্রিনহাউস গ্যাসের পরিমাণ নিরূপণ, গ্রিনহাউস গ্যাসের স্থানিক তথ্যকোষ সংরক্ষণ করা হবে। এ যন্ত্রের মাধ্যমে মিথেন, কার্বন ডাই-অপাইড, হাইড্রোজেন সালফাইড, কার্বন-মনো-অপাইড ইত্যাদি গ্যাস প্রবাহের পরিমাপও নির্ণয় করা হবে।

ফ্যানটম ৪ প্রো মডেলের ড্রোনটি অপারেশন পয়েন্ট থেকে ১০ কিলোমিটার ব্যাসার্ধে কার্যক্রম পরিচালনা করতে পারবে। পাশাপাশি ল্যান্ডফিলের মেয়াদ ও উচ্চতা নির্ধারণ, ল্যান্ডফিলের দূষিত পানিপ্রবাহের হটস্পট চিহ্নিত করা, দখলকৃত খালের অবস্থান চিহ্নিত করাসহ নানা কাজে ব্যবহার করা যাবে।

লিচেট পরিমাপক যন্ত্রের সাহায্যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় সৃষ্ট দূষিত পানির প্যারামিটারের মাত্রা নিরূপণ করা যাবে।