মেয়েদের বিশ্বকাপ বাছাইপর্বে যুক্তরাষ্ট্রের বিপক্ষে সেঞ্চুরি করেছেন বাংলাদেশের শারমিন আক্তার। ১৪১ বল খেলে ১৩০ রানে অপরাজিত থাকেন ডানহাতি এই ব্যাটার। 

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় ম্যাচে এ সেঞ্চুরি পেলেন শারমিন। এদিন ওপেনিংয়ে নেমে বাংলাদেশ দলের এই ব্যাটার শুরু থেকেই যুক্তরাষ্ট্রের বোলাদের ওপর চড়াও হয়ে খেলেছেন।

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হলেও ওয়ানডে মর্যাদাপ্রাপ্ত দেশগুলোর নিজেদের মধ্যে লড়াই বিবেচিত হবে আন্তর্জাতিক ওয়ানডে হিসেবে। যুক্তরাষ্ট্রের ওয়ানডে মর্যাদা নেই। এই ম্যাচটিও তাই আন্তর্জাতিক ওয়ানডে নয়, লিস্ট ‘এ’ ম্যাচ। শারমিনের ইনিংসটিও তাই ওয়ানডের রেকর্ডে থাকছে না।

এমনিতে মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ইনিংসটি যৌথভাবে সালমা খাতুন ও রুমানা আহমেদের। ২০১৩ সালে ভারতের বিপক্ষে সালমা করেছিলেন অপরাজিত ৭৫ রান, রুমানা অবশ্য ৭৫ রান করে আউট হয়েছিলেন।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শারমিন শুরু করেন প্রথম ওভারে বাউন্ডারি মেরে। এরপর ছুটতে থাকেন। ফিফটি স্পর্শ করেন ৫৫ বলে। ৩৪তম ওভারে ৭৩ রান থেকে বাউন্ডারি মেরে নিজের সেরা ও বাংলাদেশের সর্বোচ্চ দুটিই ছাড়িয়ে যান শারমিন। কাঙ্ক্ষিত মুহূর্তটি আসে ৪৩তম ওভারে। তারা নরিসের বল বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্কে পা রাখেন এই ব্যাটসম্যান। সেঞ্চুরি করতে তিনি বল খেলেন ১১৭টি।

শেষ পর্যন্ত অপরাজিত থেকেই মাঠ ছাড়েন শারমিন। তার সঙ্গে ফারজানা হকের ৬৭ ও মুর্শিদা খাতুনের ৪৭ রানের সৌজন্যে বাংলাদেশ ৫০ ওভারে তোলে ৩২২ রান।