বাংলাদেশের ক্রিকেটকে এক অর্থে নিচের দিকে নামতে দেখছেন পাকিস্তানের সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের পারফরমেন্স তার ভালো লাগেনি। তিনি বিশ্বকাপ দাবিদার মনে করেছিলেন। ঘরের মাঠে পাকিস্তানের সঙ্গে ৩-০-তে হেরে যাওয়াও মানতে পারেননি এই তারকা পেসার। তাই পরিবর্তন দরকার; এভাবে বাংলাদেশ ক্রিকেট এগোতে পারবে না বলে মন্তব্য করেছেন তিনি।

টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন শোয়েব আখতার। সেখানে বাংলাদেশ-পাকিস্তান টি–টোয়েন্টি সিরিজের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’। তখন বাংলাদেশের উইকেট নিয়েও সমালোচনায় মুখর হন এ তারকা।

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির পেসার শোয়েব বলেন, বাংলাদেশকে বিশ্ব ক্রিকেটে খুবই প্রয়োজন। নিজেদের ক্রিকেটের উন্নয়নে তাদের উচিত উইকেট, ক্রিকেট অবকাঠামো, সবকিছুতেই পরিবর্তন আনা।

‘এই উইকেটে খেলে কোনো লাভ নেই। যদি বাউন্সি উইকেটে বাংলাদেশ না খেলে, তাহলে ব্যাটিং, বোলিং কোনোটিরই উন্নতি হবে না। কেবল স্পিন দিয়ে আর কত দিন জিতবে বাংলাদেশ?’

তিনি আরও বলেন, বিশ্বকাপের মূল পর্বে টানা পাঁচ ম্যাচে হেরে শূন্য হাতে ফিরেছে বাংলাদেশ। এটা আমার ভালো লাগেনি। আমি তো তাদের বিশ্বকাপের দাবিদারই মনে করেছি। এমনকি পরের বিশ্বকাপেরও দাবিদার তারা।

নিজেদের ঘরের মাঠেই টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ দল। এই পারফরম্যান্স নিয়ে শোয়েব আখতার বলেন, পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ৩-০-তে হেরেছে, এতে আমি কষ্ট পেয়েছি। আমি বাংলাদেশের ক্রিকেটকে নিচের দিকেই নামতে দেখছি। এটা খুব ভালো লক্ষণ নয়।

শোয়েব আখতার আরও বলেন, বাংলাদেশ দারুণ একটি দেশ, সে দেশের মানুষও দারুণ। বাংলাদেশের মানুষ আমাকে অনেক ভালোবাসে। বাংলাদেশে গেলে অনেক সমাদর পাই, তারা অনেক সময় দিয়ে খাতির-যত্ন করে। তবে এভাবে তারা ক্রিকেটে সামনে এগোতে পারবে না- এটা মেনে নিতে পারছি না।