ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

যুক্তরাষ্ট্রের ১৪ শহরে কোপা আমেরিকা, ফাইনাল মায়ামিতে

যুক্তরাষ্ট্রের ১৪ শহরে কোপা আমেরিকা, ফাইনাল মায়ামিতে

ছবি- গেটিইমেজেস

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১১:৪১ | আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ | ১২:০৮

আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে লাতিন আমেরিকার সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা আমেরিকা। আগেই নিশ্চিত করা হয়েছিল, এবার কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রতে। এবার যুক্তরাষ্ট্রের যে ভেন্যুগুলোতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে তা জানিয়েছে আয়োজকরা। যুক্তরাষ্ট্রের ১০টি রাজ্যের ১৪টি শহরের ১৪টি ভেন্যুতে হবে এই টুর্নামেন্ট। ৪৮তম আসরটিতে দক্ষিণ আমেরিকার ১০টি ও উত্তর আমেরিকার ৬টি দেশ অংশ নেবে। প্রতিটি স্টেডিয়াম ম্যাচ পাবে ২ থেকে ৩টি করে। এ বিষয়ে এক বিবৃতিতে বিশদভাবে জানিয়েছে টুর্নামেন্ট আয়োজকেরা। 

২০২৪ কোপা আমেরিকার আসরটি আগামী ২০ জুন শুরু হয়ে চলবে ১৪ জুলাই পর্যন্ত। উদ্বোধনী ম্যাচ হবে আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। আর ফাইনাল হবে লিওনেল মেসির বর্তমান ক্লাব ইন্টার মায়ামির মাঠ হার্ড রক স্টেডিয়ামে। গ্রুপ পর্ব হবে ২০ জুন থেকে ২ জুলাই। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। কনমেবল জানিয়েছে, টেক্সাসের আর্লিংটনের এটি অ্যান্ড টি স্টেডিয়াম, হিউস্টনের এনআরজি স্টেডিয়াম, অ্যারিজোনার গ্লেনডালের স্টেট ফার্ম স্টেডিয়াম এবং নেভাডার লাসভেগাসের অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে হবে কোয়ার্টার ফাইনাল।

৯ ও ১০ জুলাই হবে সেমিফাইনালের দুই ম্যাচ। সেমিফাইনাল হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম ও নর্থ ক্যারোলাইনার শার্লটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। টুর্নামেন্টের অন্য ভেন্যুগুলো হলো—অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভিস স্টেডিয়াম, অরল্যান্ডোর এক্সপোলোরিয়া, ফ্লোরিডা ও ক্যানসাস। 

আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার মায়ামির জেমস লে. নাইট সেন্টারে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ড্র। সাধারণত দক্ষিণ আমেরিকাতেই অনুষ্ঠিত হয়ে থাকে এই টুর্নামেন্ট। তবে ২০২৬ বিশ্বকাপ হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডাতে। তাই ২০২৬ বিশ্বকাপকে মাথায় রেখে এবারের কোপা আমেরিকা হবে যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা আয়োজন নিয়ে কনমেবলের সভাপতি আলেহান্দ্রো ডমিঙ্গেজ বলেছেন, ‘আমেরিকান মহাদেশে স্টেডিয়ামভর্তি আবেগ নিয়ে কোপা আমেরিকার অবিস্মরণীয় উদ্বোধনী ও ফাইনাল আয়োজনের আশা করছি। আটলান্টায় বল গড়ানো শুরু হবে এবং মায়ামির ফাইনালের আগ পর্যন্ত সেটি থামবে না। এসব শহরের স্টেডিয়ামগুলো অসাধারণ। এই প্রতিযোগিতা আয়োজনে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ ও আমাদের বন্ধু কনকাকাফের মূল্যবান সহযোগিতার জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। আমরা সর্বকালের সেরা কোপা আমেরিকা আয়োজনের দিকে তাকিয়ে আছি।’

আরও পড়ুন

×