বিশ্বকাপে স্বপ্নের মত কাটিয়ে বর্তমানে বাংলাদেশ সিরিজে ব্যস্ত পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর প্রথম টেস্ট জিতে ১-০ তে এগিয়ে পাকিস্তান। এরই মধ্যে ভারত ও পাকিস্তানের ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকালের সেরা একাদশ গড়ে ফেললেন তিনি।

সম্প্রতি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য তার সেরা ভারত-পাকিস্তান যৌথ একাদশের নাম ঘোষণা করেছেন। তবে তার এই দলে ছিল একটা সারপ্রাইজ। তার দলে তিনি ৬ জন ভারতীয় ক্রিকেটারের নাম রেখেছেন। এরপরে পাকিস্তানি ক্রিকেটারের সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ৫। তার একাদশে ব্যাটসম্যানদের মধ্যে ভারতীয়দের সংখ্যাই বেশি, তবে বাবর নিজের ছাড়া অন্য একজন পাকিস্তানি ক্রিকেটারের নামও রেখেছেন ব্যাটারদের লিস্টে।

জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলকে দেওয়া সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারত-পাকিস্তানের সর্বকালের সেরা একাদশ বাছাই করেন বাবর আজম। বাবর তার এই একাদশে ওপেনার হিসাবে জায়গা দিয়েছেন রোহিত শর্মাকে। এছাড়াও ভারতের সাবেক টি টোয়েন্টি অধিনায়ক বিরাট কোহলিকে তিন নম্বরে এবং অভিজ্ঞ পাক অলরাউন্ডার শোয়েব মালিক কে চার নম্বরে রেখেছেন বাবর আজম।

উইকেটকিপার হিসেবে ভারত দলের সাবেক অধিনায়ক ও উইকেটকিপার মাহেন্দ্র সিং ধোনিকে পাকিস্তান অধিনায়কের। শোয়েব মালিকের পর দ্বিতীয় অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়াকে দলে রেখেছেন বাবর। বাঁহাতি স্পিনার হিসেবে রয়েছেন কুলদীপ যাদব। দ্বিতীয় স্পিনার হিসেবে এই দলে থাকছেন স্বদেশি লেগ স্পিনার শাদাব খান।

দলের মূল পেসার হিসেবে অবসরে যাওয়া স্বদেশি বাঁহাতি পেসার মোহাম্মদ আমিরকে রেখেছেন বাবর। জাসপ্রিত বুমরাহকে দ্বিতীয় পছন্দ আর যথারীতি পাকিস্তানের বর্তমান দলের সেরা পেসার শাহিন শাহ আফ্রিদি তো থাকছেনই।

বাবরের চোখে পাক-ভারতের সর্বকালের সেরা টি-টোয়েন্টি একাদশ:

বাবর আজম, রোহিত শর্মা, বিরাট কোহলি, শোয়েব মালিক, হার্দিক পাণ্ডিয়া, মাহেন্দ্র সিং ধোনি (উইকেটকিপার), কুলদীপ যাদব, শাদাব খান, মোহাম্মদ আমির, জাসপ্রিত বুমরাহ, শাহিন শাহ আফ্রিদি।