এক ইনিংসের সব উইকেট তুলে নিয়ে ক্রিকেটের ইতিহাস কাঁপিয়ে দিলেন নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল। জিম লেকার, অনিল কুম্বলের পর তৃতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে দশ উইকেট নিলেন এজাজ। মুম্বাই টেস্টে এজাজ ৪৭.৫ ওভার বল করে ১১৯ রান দিয়ে তুলে নিলেন প্রতিপক্ষের ১০ উইকেট। বিদেশের মাটিতে তিনি একমাত্র বোলার, যিনি এই কৃতিত্ব অর্জন করলেন।

১৯৯৯ সালে পাকিস্তানের বিপক্ষে দিল্লির ফিরোজ শাহ কোটলায় চতুর্থ ইনিংসে অনিল কুম্বলে ২৬.৩ ওভার বল করে ৭৪ রান দিয়ে নিয়েছিলেন দশটি উইকেট। কুম্বলের ২২ বছর পর এই কীর্তি গড়লেন এজাজ। শুভমন গিলকে আউট করে মুম্বাই টেস্টে তার উইকেটের সফর করেছিলেন, আর আজ মোহাম্মদ সিরাজকে ফিরিয়ে এজাজ নিলেন ইনিংসে তার দশম উইকেট।

এজাজের আগে ভারতের মাটিতে আট উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে নেথান লায়ন, লান্স ক্লুজনার, সিকান্দার বখত এবং জেসন ক্রেজারের।

বিদেশি বোলারদের মধ্যে ভারতে প্রথম এই কৃতিত্ব অর্জন করেন পাকিস্তানের সিকান্দার বখত। ১৯৭৯ সালে দিল্লি টেস্টে প্রথম ইনিংসে ৬৯ রানে ভারতের ৮ উইকেট নেন এই পেসার। ম্যাচ ড্র হয়ে যায়।

এরপর এই কৃতিত্ব অর্জন করেন ক্লুজনার। তিনিও দক্ষিণ আফ্রিকার। ১৯৯৬ সালে কলকাতায় ভারতের দ্বিতীয় ইনিংসে তিনি ৬৪ রানে ৮ উইকেট নেন। একাই শেষ করেন ভারতকে। আজহার, শচীন, সৌরভরা সেই টেস্টে হেরে যান ৩২৯ রানে।

এরপর ২০০৮ সালে নাগপুরে অস্ট্রেলিয়ার ক্রেজা এবং ২০১৭ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ারই লায়ন ইনিংসে ৮ উইকেট নেন।