জুভেন্তাস ছেড়ে আসার পর থেকেই রোনালদোকে নিয়ে কানাঘুষা চলছিল। চিল্লিয়ানে-বুনোচ্চিরা সরাসরিই রোনালদোর সমালোচনা করেছিলেন। এও বলেছিলেন, জুভেন্তাসকে তিন বছরে আদতে ক্ষতিই করে গেছেন। এবার সেই তালিকায় সর্বশেষ যোগ হলো বুফোনের নাম।

জুভেন্তাসে ক্যারিয়ারের বেশিরভাগ সময় কাটিয়ে বুফোন এখন খেলছেন পারমাতে। তবে জুভদের প্রতি তার টান যে এতটুকু কমেনি সেটা পরিষ্কার বোঝা গেছে মেক্সিকান ওয়েবসাইট টিইউডিএন ডটকমে দেওয়া এক সাক্ষাৎকারে। 'রোনালদো যেবার জুভেন্তাসে প্রথম এলেন সেবার তাদের চ্যাম্পিয়ন্স লিগ জেতার সম্ভাবনা ছিল। সেবার আমি অবশ্য পিএসজিতে ছিলাম। তাই আমি বলতে পারব না, সেবার কেন তারা জিততে পারেনি। পিএসজি থেকে ফিরে এসে আমি দু'বছর রোনালদোকে জুভেন্তাসে পাই। তবে আমি পাইনি জুভেন্তাসের ডিএনএ।' জুভেন্তাসের এই ডিএনএ বলতে আসলে বুফোন দলের একতা বোঝাতে চেয়েছেন।

তাহলে কি রোনালদোর কারণে জুভেন্তাসের মধ্যে একতার ফাটল ধরেছিল? এ ব্যাপারে সরাসরি কোনো মন্তব্য করেননি বুফোন। তবে একটি উদাহরণ দিয়ে কিছুটা পরিষ্কার করেছেন। 'আমরা ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছিলাম শুধু অভিজ্ঞ খেলোয়াড়দের জন্য নয়, দলের মধ্যকার একতা বড় ভূমিকা নিয়েছিল সেবার। তা ছাড়া তখন দলের মধ্যে একাদশে সুযোগ পাওয়া নিয়ে মধুর একটি প্রতিদ্বন্দ্বিতা হতো। কিন্তু রোনালদো আসার পর সেটা যেন হারিয়ে গিয়েছিল।'

বুফোন রোনালদোর টিমম্যানশিপ নিয়ে প্রশ্ন করলেও তথ্যউপাত্ত কিন্তু বলছে, রোনালদো তার তিন বছর পারফর্ম করেছিলেন। তিন মৌসুমে ১৩৪ ম্যাচে ১০১ গোল করেছেন রোনালদো। আগস্টেই তুরিনের পাট চুকিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরেন রোনালদো।