ঢাকা বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

আইপিএলে ছাড়পত্র: কোন বোর্ডের সমর্থন আছে, কারো শর্ত

আইপিএলে ছাড়পত্র: কোন বোর্ডের সমর্থন আছে, কারো শর্ত

ছবি: ফাইল

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২৩ | ২০:০৬

প্রথমবারের মতো আইপিএলের নিলাম বসতে যাচ্ছে ভারতের বাইরে। সংযুক্ত আরব আমিরাতে মঙ্গলবার আইপিএলের ১৬তম আসরের মিনি নিলাম হবে। ওই নিলামের ড্রাফটে আছেন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড থেকে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ শ্রীলঙ্কার ক্রিকেটার। তবে সব বোর্ড ক্রিকেটারদের নিঃশর্ত ছাড়পত্র দিচ্ছে না। 

আগামী ৩১ মার্চ শুরু হতে পারে আগামী আসরটি। পুরো মৌসুমে অংশ নেওয়ার জন্য শর্ত ছাড়া অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড তাদের ক্রিকেটারদের ছাড়পত্র দিয়েছে। তবে ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড ছাড়পত্রের ক্ষেত্রে শর্ত রেখেছে। 

ভারতের ক্রিকেট বোর্ডকে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা আইপিএলের পুরো মৌসুমে খেলতে পারবেন। তবে পেসার জস হ্যাজলউড প্রথম এক মাস খেলতে পারবেন না। তার ইনজুরির সমস্যা রয়েছে। আইপিএলের মধ্যে শেফিল্ড শিল্ডের ফাইনাল থাকলেও খেলোয়াড়দের আইপিএল নাকি শেফিল্ড ফিল্ড তা বেছে নেওয়ার সুযোগ থাকছে। 

দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ বোর্ডও পুরো আইপিএল মৌসুমের জন্য ক্রিকেটার ছাড়তে রাজি। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, ইনজুরি ও জাতীয় দলের খেলা থাকলে ক্রিকেটাররা ছাড়পত্র পাবেন না। টি-২০ বিশ্বকাপসহ ইংল্যান্ডের গ্রীষ্মকালীন সূচির ওপর দলটির ক্রিকেটারদের আইপিএল খেলা নির্ভর করবে। এরই মধ্যে যেমন রেহান আহমেদ নিলাম থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। 

আইপিএলে ছাড়পত্র দেওয়ার জন্য ইসিবি একটি তালিকা প্রস্তুত করবে বলেও জানানো হয়েছে। তবে ওই তালিকা এখনও প্রস্তুত করা হয়নি। আইপিএলে বাংলাদেশের তিন পেসার ড্রাফটে আছেন। এর মধ্যে শরিফুল ও তাসকিনকে ছাড়পত্র দেবে না বিসিবি। মুস্তাফিজ দল পেলে তাকে মার্চ থেকে ১১ মে পর্যন্ত ছুটি দেওয়া হবে। 

আইপিএল শুরুর সময়ই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা। যে কারণে টেস্ট দলের ক্রিকেটারদের ছাড়পত্র দেবে না লঙ্কান বোর্ড। তবে মহেষ থিকসানা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাথিসা পাথিরানা, দুশমন্ত চামিরা টেস্ট না খেলায় তাদের ছাড়পত্র দেবে লঙ্কান বোর্ড। 

আরও পড়ুন

×