ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

আনচেলত্তি–ক্লপদের ছাড়িয়ে বর্ষসেরা কোচ গার্দিওলা

আনচেলত্তি–ক্লপদের ছাড়িয়ে বর্ষসেরা কোচ গার্দিওলা

ছবি- ইএসপিএন

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩ | ১৫:৪৩

ফুটবলের ইতিহাস ও রেকর্ড সংরক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) ২০২৩ সালের সেরা ক্লাব কোচ হিসেবে বেছে নিয়েছে পেপ গার্দিওলাকে।

২০২৩ সালটা স্বপ্নের মত কাটিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। সিটিকে এই বছর ৫টি শিরোপা জিতিয়েছেন তিনি। যেখানে চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপও আছে। আইএফএফএইচএসের দেওয়ার রেটিংয়ে তাকালে দেখা যায়, অন্য দলের কোচদের থেকেও অনেক এগিয়ে ছিলেন তিনি। পয়েন্টের দিক থেকে তালিকায় গার্দিওলার ধারেকাছেও নেই অন্যরা। ২৮১ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে এই স্প্যানিশ কোচ। পয়েন্টের দিক থেকে তালিকায় গার্দিওলার ধারেকাছেও নেই অন্যরা।

গার্দিওলার চেয়ে যোজন যোজন ব্যবধানে পিছিয়ে আছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি। মাত্র ৫৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়েছেন এই ইতালিয়ান কোচ। আনচেলত্তির রেটিং মাত্র ৫৬। তৃতীয় হয়েছেন ৩৩ বছর পর নাপোলিকে প্রথম সিরি ‘আ’ শিরোপা জেতানো লুসিয়ানো স্পালেত্তি।

এই তালিকায় ৬ নম্বরে আছেন আর্সেনালের কোচ মিকেল আর্তেতা (৩০)। বার্সেলোনাকে লা লিগা শিরোপা এনে দেওয়া জাভি হার্নান্দেজ ২৬ পয়েন্ট নিয়ে আছেন তালিকার ৭ নম্বরে। আটে আছেন সেল্টিক ও টটেনহামের দায়িত্ব পালন করা আগনে পোস্তেকগ্লুর। ৯ ও ১০ নম্বরে আছেন অ্যাস্টন ভিলার উনাই এমেরি এবং লিভারপুলের জার্গেন ক্লপ।

কোচদের মধ্যে শুধু বর্ষসেরাই নয়, সব মিলিয়েও সেরাদের সেরার তালিকায় স্থান করে নিয়েছেন গার্দিওলা। ৫২ বছর বয়সী এই কোচ এখন পর্যন্ত ৩টি চ্যাম্পিয়নস লিগ, ৪টি ক্লাব বিশ্বকাপ, ১১টি লিগ শিরোপাসহ ১৪ বছরে জিতেছেন ৩৭টি ট্রফি।

আরও পড়ুন

×