ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

২০২০-এর স্মৃতি ফেরাতে চায় বাংলাদেশ

২০২০-এর স্মৃতি ফেরাতে চায় বাংলাদেশ

ছবি- আইসিসি

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২৪ | ১৮:৫৯

যুব বিশ্বকাপ আর ভারত যেন মুদ্রার এপিঠ-ওপিঠ। সবচেয়ে বেশি সাফল্য পাওয়া, ম্যাচ জেতা এবং রেকর্ডের পাল্লাটা তাদেরই ভারী। সে জন্য আসর শুরু হলেই ভারতকে নিয়ে চলে প্রতিপক্ষ দলগুলোর নানা পরিকল্পনা। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বর্তমান ও সবচেয়ে বেশি পাঁচবার শিরোপা জেতা ভারত কি এবারও চ্যাম্পিয়ন হবে? আজ থেকে শুরু হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে নিয়ে এমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।

তবে বাংলাদেশও আশাবাদী। প্রস্তুতিতে লঙ্কানদের কাছে হারলেও অস্ট্রেলিয়াকে হারিয়ে আত্মবিশ্বাস বাড়িয়ে নিয়েছে যুবারা। তা ছাড়া এই দক্ষিণ আফ্রিকার মাটিতে যুবাদের অতীতও সুখকর। কারণ ২০২০ সালে এই প্রতিযোগিতা দিয়ে বাংলাদেশ ক্রিকেটকে নতুন করে চিনেছিল বিশ্ব। যে কাজটা বড়রা করতে পারেননি, সেটা ছোটরাই করে দেখান দারুণভাবে। সে বছর দক্ষিণ আফ্রিকার মাটিতে বসেছিল যুব বিশ্বকাপের ১৩তম আসর। ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো ফেভারিটরা দেখেছিল শিরোপার স্বপ্ন। কিন্তু তাদের স্বপ্ন চুরমার করে ট্রফিটা উঁচিয়ে ধরেন আকবররা। যার সুবাদে বাংলাদেশও পায় বিশ্বকাপ নামক একটা সোনার হরিণ, হোক সেটা যুবাদের। 

এশিয়া কাপ জেতার পর তানজিদ-জয়দের পথ ধরে কাঙ্ক্ষিত গন্তব্যে নোঙর করতে চান মাহফুজুর রহমান রাব্বিরাও। বাংলাদেশ নামবে আগামীকাল। যাত্রাতেই তাদের ভারত পরীক্ষা। এশিয়া কাপে এই ভারতের বাধা পেরিয়ে ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। সেটাই এখন যুবাদের জন্য বড় প্রেরণা। তা ছাড়া প্রস্তুতি ম্যাচে অসিদের হারানোর পথে রান পান জিসান ও রিজওয়ান। আর বল হাতে রোহনত-মাহফুজুররাও আলো ছড়ান। এখন মূল মঞ্চে তাদের জ্বলে ওঠার পালা। ‘এ’ গ্রুপে বাংলাদেশ ও ভারতের সঙ্গে আছে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। এবার নতুন ফরম্যাটের বিশ্বকাপ হওয়ায় প্রতি গ্রুপ থেকে সুপার সিক্সের টিকিট পাবে তিনটি করে দল।

আরও পড়ুন

×