গত বছরের শেষে সপ্তম বার ব্যালন ডি'অর জিতেছেন লিওনেল মেসি। নতুন বছরের শুরুতে ফের এক খেতাবের সামনে মেসি। আর্জেন্টাইন সুপারস্টারের সামনে এবার ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। তিনজন ফুটবলারকে এই পুরস্কারের জন্য মনোনীত করেছে ফিফা। তার মধ্যে রয়েছেন পিএসজির লিওনেল মেসি, পোলিশ সুপারস্টার রবার্ট লেভান্ডোভস্কি এবং মিশরের রাজপুত্র মোহাম্মদ সালাহ। ১৭ জানুয়ারি দেওয়া হবে পুরস্কার।

এই তালিকায় ইউরোপিয়ান চ্যাম্পিয়ন দল ইতালি বা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী চেলসি দলের কোনও খেলোয়াড়ের নাম নেই। ২০০৭ সালে ফিফা পুরস্কারের জন্য প্রথম মনোনীত হওয়ার পর থেকে পাঁচবারের বিজয়ী রোনালদো দ্বিতীয়বারের মতো তালিকায় জায়গা করে নিতে ব্যর্থ। ২০১০ সালের পুরস্কারের তালিকা থেকে তিনি বাদ পড়েছিলেন যখন মেসি আন্দ্রে ইনিয়েস্তা এবং জাভিকে পরাজিত করে শিরোপা জিতেছিলেন।

এ বছর আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জিতিয়েছেন মেসি। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ছিলেন (৪টি), সবচেয়ে বেশি গোল বানিয়েও দিয়েছেন (৫টি), টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও মেসি। এছাড়া পিএসজিতে যোগ দেওয়ার আগে গত মৌসুমে বার্সেলোনার হয়ে লিগের সেরা গোলদাতা হয়েছেন, বার্সাকে কোপা দেল রে-ও জিতিয়েছেন।

লেভান্ডোভস্কি বায়ার্ন মিউনিখের হয়ে গোলের পর গোল করে চলেছেন। এক মৌসুমে গড়েছেন সবচেয়ে বেশি ৪২ গোলের রেকর্ড। গত বছর ফিফা দ্য বেস্ট জিতেছিলেন তিনি।

অন্যদিকে লিভারপুলে আলো ছড়িয়েছেন সালাহ। অনেকের চোখে ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা তো বটেই, এই মুহূর্তে বিশ্বের সেরা খেলোয়াড়ও সালাহই।