প্রথম টেস্টে দুর্দান্ত জয়ের পর উজ্জীবিত বাংলাদেশ ক্রিকেট দলের চোখ এখন ইতিহাস সৃষ্টিতে। রোববার ভোরে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের হাগলি ওভালে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় এবং শেষ ম্যাচ জিতে নতুন করে ইতিহাস লিখতে চান টাইগাররা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।

এর আগে হাগলির টেস্ট ম্যাচটি ছিল হোয়াইটওয়াশ এড়ানোর। টানা দুই ম্যাচ ইনিংস ব্যবধানে হারা বিপর্যস্ত দলের চাওয়া কাছে তেমন কোনো চাওয়া ছিল না। এবার প্রত্যাশার পারদ উঁচুতে। যে দেশে খেলতে গিয়ে টানা ২০ বছর হোয়াইটওয়াশ হয়েছে, সেই নিউজিল্যান্ডকেই হোয়াইটওয়াশ করার স্বপ্ন উঁকি দিচ্ছে। যদিও অধিনায়ক মুমিনুল হক প্রত্যাশার লাগাম টেনে রেখেছেন। ক্রাইস্টচার্চ থেকে ফোনে সমকালকে তিনি বলেন, 'মাউন্ট মঙ্গানুইয়ে আমরা ভালো খেলেছি। দল হিসেবে খেলে ম্যাচ জিতেছি।'

দুই টেস্ট সিরিজের প্রথমটি জিতে বাংলাদেশ এখন সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে। পরের ম্যাচে ড্র করলেই বিদেশের মাটিতে জিম্বাবুয়ে ছাড়া বড় কোন দেশের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ। দলগত পারফরম্যান্সেই প্রথম টেস্ট জিতেছিলো টাইগাররা। যে কারণে এখন অনেক আত্নবিশ্বাসী বাংলাদেশ শিবির। 

আলোচনা করেছেন সমকালের সিনিয়র রিপোর্টার সেকান্দার আলী ও সহ-সম্পাদক রিফাত তাসনুভা