মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম—এই পাঁচজন সিনিয়র ক্রিকেটার বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডব নামে খ্যাত। এই পাঁচজনের মধ্যে শুধুমাত্র মুশফিকুর রহিমই আছেন নিউজিল্যান্ড সফরের দলে। কিন্তু দলে থাকলেও আজ রোববার সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হয়নি তার। ফলে ১৬ বছর পর কোনো পঞ্চপাণ্ডবদের ছাড়াই টেস্ট খেললো বাংলাদেশ। 

সর্বশেষ ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হওয়া ঐ টেস্টে ছিলেন না পঞ্চপাণ্ডবের কোনো সদস্য। তারপর কেটে গেছে প্রায় ১৬টি বছর। এই সময়ে তারা হয়ে উঠেছেন বাংলাদেশের ভরসার পাত্র। নিজেদের ধারাবাহিকতার পুরষ্কার হিসেবে আধিপত্য বিস্তার করে তারা খেলেছেন তিন ফরম্যাটেই। চোট কিংবা অন্য কোনো কারণে কেউ একাদশের বাইরে গেলেও একসাথে বাইরে থাকা হয়নি ৫ জনের। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে এমন দৃশ্য দেখা গেলেও টেস্টে প্রথমবার এমন দেখলো বাংলাদেশ।

মাশরাফির টেস্ট ক্যারিয়ার থেমেছে সেই ২০০৯ সালে। মাহমুদউল্লাহ রিয়াদ অবসরে গেছেন গত বছর। এই দুজনের থাকার কথা তাই ছিলও না। চোটের কারণে এবার নিউজিল্যান্ড সফরে যাননি তামিম ইকবাল। সাকিব আল হাসান পারিবারিক কারণ দেখিয়ে নিজেকে এই সফর থেকে দূরে রাখেন। সিনিয়র এই তারকাদের মধ্যে দলের সঙ্গে ছিলেন কেবল মুশফিক। কিন্তু কুঁচকির চোটে তিনিও ছিটকে গেলেন এই টেস্টে। সব মিলিয়ে তাই ১৬ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনলো ক্রাইস্টচার্চ।

ক্রাইস্টচার্চ টেস্টের বাংলাদেশ একাদশ: 

সাদমান ইসলাম, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), নুরুল হাসান সোহান, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী চৌধুরী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন চৌধুরী।