অস্ট্রেলিয়ার সরকার কোভিড টিকা না নেওয়ার কারণে টেনিস তারকা নোভাক জকোভিচের ভিসা দ্বিতীয়বারের মতো বাতিল করেছে। এই সিদ্ধান্তের ফলে তাকে এখন অস্ট্রেলিয়া থেকে বহিষ্কার করাসহ দেশটিতে প্রবেশের ক্ষেত্রে তিন বছরের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। প্রথমবার ভিসা বাতিল করার পর জকোভিচ আইনের আশ্রয় নিয়েছিলেন। তখন আদালত তার পক্ষে রায় দিয়েছিল। কিন্তু অস্ট্রেলিয়ার সরকার এখন নির্বাহী ক্ষমতা ব্যবহার করে জকোভিচের ভিসা আবারও বাতিল করেছে।

ভিসা বাতিলের পর আপিল শুনানির আগে জকোভিচকে ফের আটক করেছে অস্ট্রেলিয়া সরকার। এই শুনানিই ঠিক করবে জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেন খেলতে মেলবোর্নে থাকতে পারবেন কিনা। শেষ পর্যন্ত তিনি খেলতে পারেন কিনা, তা নির্ধারিত হবে তার ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে অস্ট্রেলিয়ার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় শুরু হওয়া শুনানির রায়ে।

নোভাক জকোভিচ এবং অস্ট্রেলিয়া সরকারের মধ্যে এই বিরোধ করোনার টিকা নিয়ে। সরকার বলছে যাদের টিকা দেওয়া হয়নি, তারা তাদের জনসাধারণের জন্য একটি বড় সমস্যা। নোভাক জকোভিচ, ২০-বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী এবং অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন, টিকা না নিয়েই অস্ট্রেলিয়াতে প্রবেশ করেছেন। এদিকে অস্ট্রেলিয়া সরকার তাদের দেশে আসা প্রত্যেকের ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে।

আপিলে হেরে গেলে জকোভিচকে অস্ট্রেলিয়া ছাড়তে হবে, পাশাপাশি তিন বছর অস্ট্রেলিয়ার ভিসা পাবেন না তিনি।