ভিসা বাতিলের বিরুদ্ধে আদালতে আপিল করে প্রথমবার জিতে গেলেও শেষ রক্ষা হলো না নোভাক জকোভিচের। দ্বিতীয় বার ভিসা বাতিলের বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন বিশ্বের এক নম্বর পুরুষ টেনিস তারকা, সেই আবেদন খারিজ করে দিল আদালত। ফলে খুব দ্রুতই তাকে অস্ট্রেলিয়া ছাড়তে হতে পারে।

শুনানিতে তিন বিচারকের প্যানেল জানিয়ে দেয়, জকোভিচ যে আবেদন করেচেন তা অযৌক্তিক। অস্ট্রেলিয়ার সার্বিক কোভিড পরিস্থিতিতে সেই আবেদন কোনও মতেই মেনে নেওয়া যায় না। তাই তার আবেদন খারিজ করে দেওয়া হয়।

ভিসা মামলায় আদালতে জিতলে আজই তার প্রথম রাউন্ডের ম্যাচে সার্বিয়ার খেলোয়াড় মিমোমির কেসমানোভিচের বিরুদ্ধে নামার কথা ছিল জোকারের। কিন্তু না, অস্ট্রেলিয়া থাকার অনুমতি হারিয়ে ওয়াকওভার দিয়ে দেশে ফিরতে হচ্ছে জকোভিচকে। টানা ২১টা ম্যাচ জিতে অস্ট্রেলিয়ান ওপেনে গত তিনবারের চ্যাম্পিয়ন। করোনা টিকা নেওয়ার কথা জানাবেন না বলে যে জেদ জকোভিচ নিয়েছেন, সেই জেদের কাছে হারতে হল তাকে।

নোভাক জকোভিচ এবং অস্ট্রেলিয়া সরকারের মধ্যে এই বিরোধ করোনার টিকা নিয়ে। সরকার বলছে যাদের টিকা দেওয়া হয়নি, তারা তাদের জনসাধারণের জন্য একটি বড় সমস্যা। নোভাক জকোভিচ, ২০-বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী এবং অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন, টিকা না নিয়েই অস্ট্রেলিয়াতে প্রবেশ করেছেন। এদিকে অস্ট্রেলিয়া সরকার তাদের দেশে আসা প্রত্যেকের ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে।