আচমকাই গতকাল ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব  ছেড়ে দিয়েছেন বিরাট কোহলি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন তিনি। এর আগে এভাবেই টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছাড়ার ঘোষনা দিয়েছিলেন কোহলি। আর ওয়ানডের অধিনায়কত্ব থেকে কোহলিকে সরিয়ে দিয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন ভারতের কোন ফরম্যাটেরই অধিনায়ক নন কোহলি। 

বিরাট কোহলির টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে অবশেষে মুখ খুললেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। সৌরভ তার টুইটে লিখেছেন, 'কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট সব ফরম্যাটেই দ্রুত উন্নতি করেছে। তবে তার সিদ্ধান্ত একান্ত ব্যক্তিগত এবং বিসিসিআই তার এই সিদ্ধান্তকে অত্যন্ত সম্মান করে। ভবিষ্যতে এই দলটিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তিনি নিঃসন্দেহে একজন গুরুত্বপূর্ণ সদস্য হবেন। একজন দুর্দান্ত প্লেয়ার। ওয়েল ডান।'

এই টুইটের মাধ্যমে সৌরভ বুঝিয়ে দিতে চেয়েছেন, কোহলি যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা তার একেবারে ব্যক্তিগত। এ ক্ষেত্রে বিসিসিআই বা তার নিজের যে কোনও ভূমিকা নেই, সেটাই সম্ভবত পরিষ্কার করে দিতে চেয়েছেন সৌরভ।

এখন ভারতীয় ক্রিকেটে একটাই প্রশ্ন, কোহলির পরবর্তী টেস্ট দলের অধিনায়ক কে হবেন? এই তালিকায় উঠে আসছে অনেক নামই। রোহিত শর্মা, কেএল রাহুল, ঋষভ পন্থদের নাম ভেসে আসছে। এখন দেখার, কার হাতে টেস্টে দলের দায়িত্ব তুলে দেয় বিসিসিআই!