না ফেরার দেশে চলে গেলেন রিয়াল মাদ্রিদ লিজেন্ড পাকো গেন্তো। মঙ্গলবার ক্লাব ইতিহাসের অন্যতম কিংবদন্তিকে হারানোর খবর নিশ্চিত করেছে লস ব্লাঙ্কোসরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে ছয়বার ইউরোপিয়ান কাপজয়ী (বর্তমানে চ্যাম্পিয়নস লিগ) জিতেছিলেন গেন্তো। মাদ্রিদের ক্লাবটির বিবৃতিতে বলা হয়, 'রিয়াল মাদ্রিদ সভাপতি ও বোর্ড পরিচালকেরা ফ্রান্সেসকো গেন্তোর মৃত্যুতে শোকাহত। তিনি ছিলেন রিয়াল মাদ্রিদের সম্মানসূচক সভাপতি এবং বিশ্ব ফুটবল ও আমাদের ক্লাবের অন্যতম কিংবদন্তি।'

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) ভোটে স্পেনের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারের মর্যাদা পাওয়া হেন্তো ১৯৫৩ থেকে ১৯৭১ সাল পর্যন্ত রিয়ালে খেলেন। ৪২৮ লিগ ম্যাচে ১২৮ গোল করেছেন এই লেফট উইঙ্গার। ১৯৫২ সালে রেসিং স্যান্টানডারের হয়ে ক্যারিয়ার শুরু। পরের মৌসুমে যোগ দেন মাদ্রিদ ক্লাবে। 

সবচেয়ে বেশি ৮ বার ইউরোপসেরার প্রতিযোগিতার ফাইনালে খেলার কীর্তি গড়েছেন গেন্তো, যাতে ভাগ রয়েছে পাওলো মালদিনির। এছাড়া রেকর্ড ১২ লা লিগা, দুটি কোপা দেল রেসহ মোট ২৪টি ট্রফি তার দখলে।

আগামী রোববার স্যান্টিয়াগো বার্নাব্যুতে এলচের বিপক্ষে গেন্তোকে শ্রদ্ধা জানাবে রিয়াল।