দশ দলের মধ্যে ব্রাজিল ও আর্জেন্টিনা নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপের টিকিট। লাতিন আমেরিকা অঞ্চল থেকে তাদের সঙ্গী হবে আরও দুই দেশ। দুই দলের একটি হওয়ার লড়াইয়ে আছে সাত দল। পঞ্চম হওয়া দলেরও সুযোগ থাকবে ২০২২ বিশ্বকাপে খেলার, সে ক্ষেত্রে তাদের খেলতে হবে প্লে-অফে। এমন অবস্থার মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ পর্বের লড়াই শুরু হচ্ছে। এই লড়াইয়ের পর ফুটবলবিশ্বের বড় কোনো তারকাকে দেখা নাও যেতে পারে বিশ্বকাপে। 

ঝুঁকিতে রয়েছেন উরুগুয়ের এডিনসন কাভানি, লুইস সুয়ারেজ ও চিলির আলেক্সিজ সানচেজ। পয়েন্ট টেবিলে এ দুটি দলের কেউই সেরা ছয়ে নেই। বাংলাদেশ সময় আজ রাত ৩টায় ব্রাজিলকে আতিথ্য দেবে ইকুয়েডর। শুক্রবার ভোর ৫টায় প্যারাগুয়ের মাঠে গিয়ে খেলবে উরুগুয়ে। আর একই দিন সকাল সোয়া ৬টায় আর্জেন্টিনাকে আতিথ্য দেবে চিলি। বিশ্বকাপ বাছাইয়ের শেষ স্টেজে চোটের কারণে নেই ব্রাজিলের নেইমার। আর আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় লিওনেল মেসিকেও ছাড়েনি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন। দুই তারকার না থাকার সঙ্গে সবার দৃষ্টি এখন সুয়ারেজ, কাভানি ও সানচেজের দিকে।

ব্রাজিল ও আর্জেন্টিনার পর বিশ্বকাপ টিকিট কাটার অপেক্ষায় ইকুয়েডর। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে তারা। ঘরের মাঠে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারাতে পারলে বিশ্বকাপের আরও কাছে চলে যাবে তারা। এরপর তাদের শেষ তিন ম্যাচের প্রতিপক্ষ হলো পেরু, প্যারাগুয়ে ও আর্জেন্টিনা। ইকুয়েডর অবশ্য খুব বেশি চিন্তিত নয় টেবিলে তাদের পুষ্টকর অবস্থানের কারণে। সমান ১৭ পয়েন্ট হলেও গোল গড়ে এগিয়ে থাকায় চারে কলম্বিয়া, পাঁচে পেরু। বরং দুশ্চিন্তায় রয়েছে উরুগুয়ে ও চিলি। ২০০৬ সালের পর কখনও উরুগুয়েকে ছাড়া বিশ্বকাপ হয়নি। এবার সেই শঙ্কা জেগেছে। 

১৪ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের সাত নম্বরে থাকা সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা কোচ পরিবর্তন করেছে। টানা চার ম্যাচ পরাজয়ের কারণে দীর্ঘ ১৫ বছর ধরে দলকে কোচিং করানো অস্কার তাবারেজকে বরখাস্ত করে ডিয়েগো আলনসোকে দায়িত্ব দেয় দেশটির ফুটবল ফেডারেশন। আজ প্যারাগুয়ের বিপক্ষে জিতলে টেবিলে উন্নতি হবে তাদের। পরের রাউন্ডে প্রতিপক্ষ ভেনেজুয়েলা, ৭ পয়েন্ট পাওয়া দলটির বিশ্বকাপের টিকিট কাটার কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

ভেনেজুয়েলা ছাড়া ৪ থেকে শুরু করে ৯ নম্বর পর্যন্ত থাকা দলগুলোর পয়েন্ট ব্যবধান খুব বেশি নেই। ছয় ও সাতে থাকা চিলি এবং উরুগুয়ের পয়েন্ট সমান ১৬। আটে থাকা বলিভিয়ার পয়েন্ট ১৫, তার পরের অবস্থানে থাকা প্যারাগুয়ের পয়েন্ট ৯। মূলত এই দলগুলোর মধ্যেই হবে লড়াই। চিলির জন্য বড় ধাক্কা হলো সামনের দুই ম্যাচে গুরুত্বপূর্ণ কয়েকজন ফুটবলারকে পাবে না তারা। আগের ম্যাচে লাল কার্ড দেখায় আর্জেন্টিনা ম্যাচে নেই আর্থুর ভিদাল। আর তিন ফুটবলার ফ্রান্সিসকো সিয়েরালটা, মরিসিও ইসলা এবং মেনেসেস কভিড পজিটিভ হওয়ায় তাদেরও পাচ্ছে না চিলি।