কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে আর্জেন্টিনা। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে আলবিসেলেস্তেরা। এক ম্যাচ বেশি খেলা চিলি ১৬ পয়েন্ট নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। বিশ্বকাপের টিকেট পাওয়ার সম্ভাবনা এখনও টিকে আছেন তাদের। আগামীকাল শুক্রবার নিজেদের মাটিতে তারা লড়বে আর্জেন্টিনার বিপক্ষে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৬টা ১৫ মিনিটে।

বাছাইয়ের পরের ম্যাচে আগামী ২ ফেব্রুয়ারি নিজেদের মাটিতে আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া। এই দুই ম্যাচের জন্য দলে ডাকা হয়নি তারকা ফরোয়ার্ড ও অধিনায়ক লিওনেল মেসিকে। করোনাভাইরাস থেকে সেরে উঠতে ধারণার চেয়ে বেশি সময় লেগেছে তার। প্রায় এক মাস পর গত রোববার রাতে মাঠে ফেরেন মেসি। ফরাসি লিগ ওয়ানে রাঁসের বিপক্ষে পিএসজির ৪-০ গোলের জয়ে শেষ আধা ঘণ্টা খেলেন তিনি।

বিশ্বকাপ বাছাইপর্বে চিলির বিপক্ষে নামার আগে দুসংবাদ পেল আর্জেন্টিনা। করোনাভাইরাস পরীক্ষায় এখনও নেগেটিভ ফল না আসায় দলটির সঙ্গে ভ্রমণ করতে পারবেন না কোচ লিওনেল স্কালোনি। অর্থাৎ ডাগআউটে তাকে ছাড়াই প্রতিবেশীদের মোকাবিলা করতে হবে আলবিসেলেস্তেদের। আর্জেন্টিনার দুই ফুটবলারও চিলির বিপক্ষে খেলতে পারছেন না। ইংলিশ ক্লাব ব্রাইটনের আলেক্সিস ম্যাক আলিস্তার আক্রান্ত হয়েছেন করোনাভাইরাসে। তার সংস্পর্শে আসায় অ্যাস্টন ভিলার এমিলিয়ানো বুয়েনদিয়াও রয়েছেন আইসোলেশনে।

দশ দলের মধ্যে আর্জেন্টিনা ছাড়াও কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ব্রাজিল। লাতিন আমেরিকা অঞ্চল থেকে তাদের সঙ্গী হবে আরও দুই দেশ। দুই দলের একটি হওয়ার লড়াইয়ে আছে সাত দল। পঞ্চম হওয়া দলেরও সুযোগ থাকবে ২০২২ বিশ্বকাপে খেলার, সে ক্ষেত্রে তাদের খেলতে হবে প্লে-অফে। এমন অবস্থার মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ পর্বের লড়াই শুরু হচ্ছে। এই লড়াইয়ের পর ফুটবলবিশ্বের বড় কোনো তারকাকে দেখা নাও যেতে পারে বিশ্বকাপে। 

ঝুঁকিতে রয়েছেন উরুগুয়ের এডিনসন কাভানি, লুইস সুয়ারেজ ও চিলির আলেক্সিজ সানচেজ। পয়েন্ট টেবিলে এ দুটি দলের কেউই সেরা ছয়ে নেই। বাংলাদেশ সময় আজ রাত ৩টায় ব্রাজিলকে আতিথ্য দেবে ইকুয়েডর। শুক্রবার ভোর ৫টায় প্যারাগুয়ের মাঠে গিয়ে খেলবে উরুগুয়ে। বিশ্বকাপ বাছাইয়ের শেষ স্টেজে চোটের কারণে নেই ব্রাজিলের নেইমার। আর আর্জেন্টিনার বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় লিওনেল মেসিকেও ছাড়েনি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন। দুই তারকার না থাকার সঙ্গে সবার দৃষ্টি এখন সুয়ারেজ, কাভানি ও সানচেজের দিকে।