অস্ট্রেলিয়ার বর্ষসেরা আন্তর্জাতিক পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্টার্ক। অ্যালান বোর্ডার মেডেল জয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়েছে। বর্ণাঢ্য ক্যারিয়ারে প্রথমবার এই সম্মাননা পেলেন তিনি। বর্ষসেরা আন্তর্জাতিক নারী ক্রিকেটার নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন অ্যাশলি গার্ডনার। বেলিন্ডা ক্লার্ক মেডেল জয়ী হয়েছেন তিনি। প্রথম আদিবাসী ক্রিকেটার হিসেবে বর্ষসেরার কোনো পুরস্কার জিতলেন তিনি।

গেল বছরের পুরোটাই উত্তাপ ছড়িয়েছেন স্টার্ক। ২৪.৪ বোলিং গড়ে শিকার করেছেন সর্বোচ্চ ৪৩ উইকেট। করোনার জেরে ২০২১ সালে মাত্র ৩টি ম্যাচ খেলতে পেরেছে অস্ট্রেলিয়া। স্টার্ক সেই তিন ম্যাচে ১১ উইকেট নিয়ে বর্ষসেরা হন। সেরা বোলিং ৪৮ রানের বিনিময়ে ৫ উইকেট। বোলিং গড় ১০.৬৪ এবং ইকোনমি রেট ৪.৩১।

এক ভোটে স্টার্কের কাছে 'অ্যালান বোর্ডার মেডেল' হাতছাড়া করলেও টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় নির্বাচিত হন মিচেল মার্শ। ২০২১ সালে ২১ টি- টোয়েন্টিতে ৩৬.৮৮ গড় ও ১২৯.৮১ স্ট্রাইকবরেটে মার্শের সংগ্রহ ৬২৭ রান। বল হাতে ১৮.৩৮ গড়ে নেন ৮ উইকেট।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জেতেন ব্যাটার ট্রাভিস হেড। ২০২১ সালে হেড টেস্ট ম্যাচ খেলেন তিনটি। চার ইনিংসে ৬২ গড়ে তার সংগ্রহ ২৪৮ রান। হাঁকান একটি শতক ও একটি হাফ সেঞ্চুরি। স্টার্কের জীবনসঙ্গী অ্যালিসা হিলি পেয়েছেন মেয়েদের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের সম্মান। মেয়েদের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার বেথ মুনি।

এছাড়া ঘরোয়া ক্রিকেটে ছেলেদের বর্ষসেরা হয়েছেন ট্রাভিস হেড, মেয়েদের সেরা এলিস ভিলানি।