মেলবোর্নে অনুষ্ঠিত অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষ এককের ফাইনাল ম্যাচে রাশিয়ান তারকা টেনিসার ড্যানিল মেধভেদেভের বিপক্ষে প্রথম দুই সেট হারার পর টানা তিন সেট জিতে চ্যাম্পিয়ন হয়েছেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল। এর মাধ্যমে পুরুষদের মধ্যে নোভাক জোকোভিচ ও রজার ফেদেরারকে পেছনে ফেলে সর্বোচ্চ ২১বার গ্র্যান্ড স্লাম জিতে ইতিহাসের পাতায় নাম লেখালেন তিনি। 

নাদাল শেষবার গ্র্যান্ড স্ল্যাম জিতেন ২০২০ সালের ফরাসি ওপেনে। গত পাঁচটি মেজর টুর্নামেন্টে ট্রফি জিততে পারেননি তিনি। স্প্যানিশ তারকা এবার সেই খরা কাটালেন। নাদাল অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন দুইবার, ২০০৯ ও ২০২২ সালে। ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার, ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে। উইম্বলডন জিতেছে দুইবার, ২০০৮ ও ২০১০ সালে এবং ইউএস ওপেন জিতেছেন চারবার, ২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯ সালে।

রোববার রড লেভার অ্যারেনায় ২-৬, ৬-৭, ৬-৪, ৬-৪, ৭-৫ গেমে জিতে নেন নাদাল। পাঁচ ঘণ্টা ২৪ মিনিটের এই লড়াইয়ে অবশ্য প্রথম দুই সেট জিতে বেশ ভালোভাবেই এগিয়ে ছিলেন টানা দ্বিতীয়বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে খেলা মেদভেদেভ। তবে এরপর নাদালের অভিজ্ঞতার কাছে পিছিয়ে যান তিনি।

যদিও এই টুর্নামেন্টেই অনিশ্চিত ছিলেন নাদাল। করোনার সঙ্গে যোগ হয়েছিল ইনজুরি। সেখান থেকে অবিশ্বাস্যভাবেই ঘুরে দাঁড়ান অস্ট্রেলিয়ান ওপেনে।  নোভাক জোকোভিচ করোনার টিকা নিয়ে ঝামেলায় জড়িয়ে ছিটকে গেছেন। রজার ফেদেরারও রয়েছেন ইনজুরিতে। তাই নাদালকে ফেভারিট ভাবা হলেও এই অগ্রযাত্রা মোটেও সহজ ছিল না।