রাশিয়া-ইউক্রেন উত্তেজনার আঁচ পড়তে যাচ্ছে খেলার মাঠেও। দু'দেশের উত্তপ্ত পরিস্থিতির জেরে রাশিয়া থেকে সরিয়ে দেওয়া হতে পারে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। এমনটাই জানিয়েছে ইউরোপের ফুটবল নিয়ামক সংস্থা উয়েফা।

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা সেন্ট পিটার্সবার্গে। কিন্তু রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হওয়ায় বিকল্প কেন্দ্রের কথা ভাবছেন উয়েফা কর্তারা। ২০১৮ বিশ্বকাপের জন্য গড়ে তোলা সেন্ট পিটার্সবার্গের ক্রেসতোভক্সি স্টেডিয়ামে আগামী ২৮ মে হওয়ার কথা ফাইনাল। 

এই স্টেডিয়ামেই হওয়ার কথা ছিল ২০২১ সালের ফাইনাল ম্যাচ। কিন্তু করোনা পরিস্থিতির জন্য রাশিয়া থেকে ফাইনাল সরিয়ে পর্তুগালের পোর্তোয় নিয়ে যায় উয়েফা। তার আগের বছর অর্থাৎ ২০২০ সালের ফাইনালও পর্তুগালের লিসবনে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল ইস্তানবুল থেকে। তার পরিবর্তে এবার রাশিয়াকে ফাইনাল আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। ২০২৩ সালের ফাইনাল হবে ইস্তানবুলে।

সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের ভেন্যু কোথায় নেওয়া হতে পারে, সেটির একটা ধারণা দিয়েছে ইংল্যান্ডের দৈনিক ডেইলি স্টার। তাদের প্রতিবেদনে লেখা, পরিবর্তিত ভেন্যু হিসেবে ইংল্যান্ডেরই 'ফুটবল-তীর্থ' ওয়েম্বলির নাম প্রস্তাব করা হচ্ছে, বিশেষ করে যদি দুটি ইংলিশ দল ফাইনালে ওঠে।