রাশিয়ান ধনকুবের রোমান আব্রামোভিচ তার প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি বিক্রির ঘোষণা দিয়েছেন। বেশ ক’জন ব্লুবজ খ্যাত চেলসি কেনার আগ্রহও দেখিয়েছে। কিন্তু যুক্তরাজ্য সরকার তার সকল সম্পদের ওপর আর্থিক নিষেধাজ্ঞা দেওয়ায় তিনি আপাতত চেলসি বিক্রি করতে পারছেন না।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের উপর আগ্রাসন চালাচ্ছেন। ওই আগ্রাসনের প্রতিবাদে পুতিনের সঙ্গে সুসম্পর্ক আছে এমন ব্যক্তিদের ওপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য সরকার। ওই নিষেধাজ্ঞার মধ্যে পড়েছেন রোমান আব্রামোভিচ।

যুক্তরাজ্যের আর্থিক নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত প্রতিষ্ঠান থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, রোমান আব্রামোভিচ একজন ক্রেমলিনপন্থী শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী। তিনি এমন এক ব্যক্তির ঘনিষ্ঠ যিনি (পুতিন) ইউক্রেনের স্বাধীনতা, অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি ধ্বংসাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। সেজন্য তার ওপর এই নিষেধাজ্ঞা।’

চেলসির মালিক আব্রামোভিচসহ সাত ধনকুবের সম্পদ ফ্রিজ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেনের ওপর আগ্রাসন চালাতে যারা পুতিনের সহযোগিতা করছেন, তাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করার কোন মানে হয় না। এই আর্থিক অবরোধ তারই একটি ব্যবস্থা। যারা এই নির্মম যুদ্ধের সঙ্গে সম্পৃক্ত তাদের প্রতি আমরা আরও কঠোর হবো।