বিশ্ব ক্রীড়ামঞ্চে একঘরে হচ্ছে রাশিয়া। ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার কারণে দেশটি বিরাট বিপদে পড়েছে। আন্তর্জাতিক জুডো ফেডারেশন পুতিনের সম্মানসূচক সভাপতির পদকও কেড়ে নেওয়া হয়েছিল। এবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটের মাধ্যমে আন্তর্জাতিক তায়কোয়ান্দো ঘোষণা দিয়েছে, পুতিনের ব্ল্যাক বেল্ট তারা প্রত্যাহার করে নিয়েছে।

টুইটে এক বিবৃতি দিয়ে আন্তর্জাতিক তায়কোয়ান্দো জানিয়েছে, 'ইউক্রেনের নিরীহ মানুষের উপর নৃশংস রুশ আক্রমণকে কঠোরভাবে নিন্দা করছে বিশ্ব তায়কোয়ান্দো সংস্থা। যুদ্ধের চেয়ে শান্তি অনেক বেশি মূল্যবান। এই কারণে ভ্লাদিমির পুতিনের সম্মানসূচক ব্ল্যাক বেল্ট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব তায়কোয়ান্দো সংস্থা, যা ২০১৩ সালে তাকে দেওয়া হয়েছিল।'

আন্তর্জাতিক সংস্থা বিশ্ব তায়কোয়ান্দোর এই সিদ্ধান্তকে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বাগত জানিয়েছেন তায়কোয়ান্দো খোলোয়াড় ও এই খেলার ভক্তরা। সকলেই বলছেন, ইউক্রেনকে আক্রমণ করে যে মানসিকতার পরিচয় দিয়েছেন পুতিন, তারপর এটিই সঠিক সিদ্ধান্ত।

এর আগে ইউক্রেনের ওপর সশস্ত্র আগ্রাসন থেকে সরে না আসায় রাশিয়াকে ফুটবল থেকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও উয়েফা। এর ফলে এই বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার। পাশাপাশি উয়েফার তরফেও জানানো হয়েছে, রাশিয়ার কোনো ক্লাবও আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না।