পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বয়সভিত্তিক পর্যায়ে নিয়ে যেতে চায়। এরই মধ্যে বিশ্বের অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের নিয়ে লিগ আয়োজনের পরিকল্পনা দিয়েছেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা।

যেটাকে পাকিস্তান জুনিয়র লিগ অ্যাখ্যা দিয়ে তিনি তরুণদের তৈরি হওয়ার বড় মঞ্চ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

রমিজ বলেছেন, ‘এটার প্রাথমিক লক্ষ্য হলো তরুণদের উন্মুক্ত হওয়ার সুযোগ দেওয়া। এমন একটা আবহাওয়া তৈরি করা যেন তরুণরা অল্প বয়সেই ভালো একটা মঞ্চ পায়, প্রতিযোগিতা করতে পারে এবং পেশাদারিত্বের শিক্ষা পায়।’

‘তারা বিশ্বের সেরা তরুণদের বিপক্ষে খেলবে, সেরা কোচদের প্রশিক্ষণ পাবে এবং ডাগআউটে সেরা আন্তর্জাতিক তারকাদের পাবে।’

আগামী কয়েক মাসের মধ্যেই পিসিবি বস ও সাবেক ক্রিকেটার রমিজ জুনিয়র লিগ আয়োজন করতে চান।

পাঁচ দল নিয়ে অক্টোবরকে তিনি স্লট ধরে এগোনোর কথা বলেছেন, ‘তরুণ ক্রিকেটারদের প্রথম চাওয়া তৈরি হওয়ার একটা সুন্দর ও চমৎকার পরিবেশ। তাদের জন্য আয়েরও ভালো সুযোগ থাকবে। ১৫ দিনের টুর্নামেন্টে প্রতি দলে ভিভ রিচার্ডসের মতো একজন করে মেন্টর থাকবেন।’

পিসিবি বস আইসিসির সভায় চার জাতীর একটি টি-২০ টুর্নামেন্টের প্রস্তাব করেছিলেন। ওই প্রস্তাব নাকচ করে দিয়েছে আইসিসি। তবে ওই সভায় তার অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের নিয়ে লিগের প্রস্তাব ইন্টারেস্টিং লেগেছে আইসিসি ও অন্যান্য বোর্ড কর্তাদের।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পাকিস্তানে ক্রিকেটার পাঠানোর ব্যাপারে আগ্রহী নয়। লিগ তো দূরে থাক বয়স ভিত্তিক দলের ক্রিকেটারদের বিসিসিআই টি-২০ ক্রিকেটের ছাড়পত্রও দেয় না।