ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টেলিভিশন দর্শকসংখ্যা উল্লেখযোগ্য হারে কমে গেছে, এমনটাই দাবি করছে বিএআরসি ইন্ডিয়া নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। তাদের গবেষণা অনুযায়ী, এ মৌসুমের প্রথম সপ্তাহেই দর্শক কমে গেছে ৩৩ শতাংশ।

বিএআরসি ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, এবারের আইপিএলের প্রথম সপ্তাহে মাত্র দুটি ম্যাচ টেলিভিশনে ১০০ মিলিয়নের বেশি মানুষ দেখেছে। সেই ম্যাচ দুটি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স বনাম চেন্নাই সুপার কিংস আর পাঞ্জাব কিংস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ম্যাচ।

এবারের আসরে প্রথম আটটি ম্যাচে টিভি রেটিং ছিল ২.৭৫। গত বছর যা ছিল ৩.৭৫। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন আইপিএল আয়োজকরা। কেননা দর্শকসংখ্যা বড় হারে কমতে শুরু করেছে আইপিএলে।

বার্কের সমীক্ষায় দেখা গিয়েছে গতবারের চেয়ে এবারের আইপিএলের টিআরপি কমে গিয়েছে। প্রথম সপ্তাহের চেয়ে দ্বিতীয় সপ্তাহে আইপিএলের টিআরপি অনেকটাই কমে গিয়েছে। বয়সের ভিত্তিতে ১৫-২১, ২২-৩০ এবং ৩১-৪০ বছরের মানুষদের মধ্যে করা সমীক্ষায় এ বারের আইপিএল দ্বিতীয় সপ্তাহে দেখা কমিয়েছেন যথাক্রমে ১৭%, ১২% এবং ১৫% মানুষ। গত বারের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে ১৫-২১ বছরের মানুষের মধ্যে ৪০ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন, ২২-৩০ এবং ৩১-৪০ বছরের মধ্যে ৩৪ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন। প্রথম সপ্তাহে এই বয়সের ভাগে ৩৮ শতাংশ, ৩৩ শতাংশ এবং ৩২ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন।

ক্রীড়া বিপণন বিশেষজ্ঞ ভারতের ইকোনমিক টাইমস পত্রিকাকে বলেছেন, এখন পর্যন্ত হওয়া আইপিএলের সব আসরের মধ্যে কেবল এই আসরেই দর্শকসংখ্যাই সবচেয়ে কম। তার ধারণা, গত তিনটি আইপিএলের টেলিভিশন দর্শকের গতিপ্রকৃতি বিচার-বিশ্লেষণ করলে বোঝা যাবে এবার আর দর্শক বাড়ার সম্ভাবনাও নেই!