আগেই লিগ শিরোপা জিতেছে পিএসজি। কিন্তু বাজে পারফরম্যান্সের বৃত্ত থেকে বেরোতে পারেনি মাউরিসিও পচেত্তিনোর দল। রোববার রাতে ট্রয়েসের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে। লিগে চার হারের পাশাপাশি আট ড্রর ম্যাচে ভিন্ন এক রেকর্ড গড়েছেন লিওনেল মেসি।

ট্রয়েসের বিপক্ষে ড্রর ম্যাচে নেইমার ও মারর্কুইনোস গোল করেছেন। তবে ক্রসবার ও পোস্টে দু’বার বল মেরেছেন বার্সেলোনা থেকে চলতি মৌসুমের শুরুতে প্যারিসে আসা মেসি। লিগে মাত্র চার গোল করা আর্জেন্টাইন তারকা এ নিয়ে মৌসুমে ১০বার ক্রসবার ও পোস্টে বল মেরেছেন।

ইউরোপের শীর্ষ পর্যায়ের ফুটবলে যা ক্রসবার ও পোস্টে বল মারার ক্ষেত্রে সর্বেচ্চ। মেসি পিএসজি’র হয়ে চলতি মৌসুমে শুরু করেছিলেন পোস্টে বল মেরে। পরিস্থিতি যা দাঁড়িয়েছে মৌসুম তিনি শেষও করবেন ক্রসবার ও পোস্টে বল মেরে।

ফুটবল পরিসংখ্যান সাইট অপটা জেন জানিয়েছে, ২০০৬-০৭ মৌসুম থেকে তারা গোল পোস্টে বল মারার রেকর্ড সংগ্রহ করছেন। ওই সময় থেকে ইউরোপের শীর্ষ লিগে কোন ফুটবলারের পোস্ট ও ক্রসবারে ১০টি বল মারার কীর্তি নেই। মেসির ওই পোস্টে শট মারা ও গোল মিস করার কারণেই পিএসজি হেরেছে বলে মনে করছেন দলটির কোচ মাউরিসিও পচেত্তিনো।

ম্যাচ শেষে তিনি বলেন, ‘সব মিলিয়ে আমরা ভালো ফুটবল খেলেছি। তবে জিততে পারলাম না। দুটো সহজ সুযোগ হারিয়েছি। বেশ কিছু ভুলও করেছি। ম্যাচে পূর্ণ নিয়ন্ত্রণ ছিল আমাদের। তারপরও গোল মিস করার কারণে জয়হীন থাকতে হলো। দুই ভুলের কারণে তিন পয়েন্ট হারালাম আমরা।’