করোনা মহামারি কমে যাওয়ায় টেস্টে দেশি আম্পায়ারের সঙ্গে একজন করে নিরপেক্ষ আম্পায়ার রাখার সিদ্ধান্ত কিছুদিন আগেই নিয়েছে আইসিসি। শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজে নতুন নিয়মের প্রতিফলন দেখা যাবে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত এই সিরিজের জন্য বিদেশি ৩ জন ম্যাচ অফিসিয়ালকে উড়িয়ে আনা হয়েছে বাংলাদেশে। এদের মধ্যে ২ জন ইংরেজ এবং ১ জন ক্যারিবিয়ান। ইংলিশ দুই ম্যাচ অফিসিয়াল হলেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড ও আম্পায়ার রিচার্ড কেটেলবরো। সিরিজে একমাত্র ক্যারিবিয়ান আম্পায়ার জোয়েল উইলসন।

কেটেলবরো প্রথম টেস্ট এবং উইলসন দ্বিতীয় টেস্টে দায়িত্ব পালন করবেন। তাদের সাথে দুই টেস্টেই অন ফিল্ড আম্পায়ারের ভূমিকা পালন করবেন বাংলাদেশের আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত।

এছাড়া রিজার্ভ আম্পায়ার হিসেবে থাকবেন দেশের আরও দুই খ্যাতনামা আম্পায়ার মাসুদুর রহমান মুকুল ও গাজী সোহেল। প্রথম টেস্টে তৃতীয় আম্পায়ারের দায়িত্ব থাকবেন উইলসন। দ্বিতীয় টেস্টে এই দায়িত্ব পালন করবেন কেটেলবরো।

টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে দুই ম্যাচের সিরিজ খেলতে বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে শ্রীলঙ্কা দল। আগামী ১৫ মে বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ম্যাচ। এরপর ২৩ মে 'হোম অব ক্রিকেট' খ্যাত মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।