টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে কাল সফরকারী শ্রীলঙ্কার বিপক্ষে নামবে বাংলাদেশ। বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। এরপর ২৩ মে 'হোম অব ক্রিকেট' খ্যাত মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে গড়াবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

নিজেদের সর্বশেষ দুই ম্যাচের টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকার মাটিতে হোয়াইটওয়াশ হয়েছিলো বাংলাদেশ। তবে শ্রীলংকার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট সিরিজ হওয়াতে আত্নবিশ্বাসী বাংলাদেশ। পরিসংখ্যান অনুযায়ী, টেস্ট ক্রিকেটে শ্রীলংকাই একমাত্র দল যারা বাংলাদেশের প্রিয় প্রতিপক্ষ।

এখন পর্যন্ত শ্রীলংকার বিপক্ষে ২২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেকোন দেশের বিপক্ষে এটিই বাংলাদেশের সর্বোচ্চ টেস্ট। ২২ টেস্টের মধ্যে ১টিতে জিতেছে টাইগাররা। ১৭টিতে হেরেছে ও ৪টিতে ড্র করেছে।

২০০১ সালের সেপ্টেম্বর থেকে প্রথম ১২ ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে জিতেছে শ্রীলংকা। তবে ২০১৩ সালের মার্চ থেকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দু'দলের সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে বাংলাদেশ হারে পাঁচ ম্যাচ, জিততে পারে একটি। জয়টি ছিলো ২০১৭ সালে। আর চারটি ম্যাচ ড্র হয়।

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের বোলিং বিভাগ ভালো হলেও ব্যাটিং পারফরম্যান্স ছিল হতাশাজনক। প্রথম টেস্টের প্রথম চার দিনে আধিপত্য বিস্তার করেই খেলেছিলো বাংলাদেশ। কিন্তু পঞ্চম দিনের প্রথম সেশনে বাংলাদেশের ব্যাটিং লাইনে ধস নামে। এতেই ম্যাচ হারের স্বাদ পেতে হয় বাংলাদেশকে। প্রথম টেস্টের হার প্রভাব ফেলেছিলো বাংলাদেশের উপর। দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে লড়াই করতে পারেনি বাংলাদেশ।

তাই টেস্টের পুরো পাঁচ দিন ভালো খেলার উপর গুরুত্ব দিয়েছেন টাইগার কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, 'চার দিন নয়,আমরা যদি পুরো পাঁচ দিন সত্যিই ভাল খেলতে পারি তবে যে কোনও দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে। যখন আমাদের একটি খারাপ সেশন হয়, তখন সেটি সত্যিই আমাদের খারাপ সেশন হয়। আমরা যদি এক বা দু'টি উইকেট হারাই, তবে আমরা পাঁচটি হারাতে পারি না। এটি এমন বিষয়, যা আমরা সব সময় সমাধান করার চেষ্টা করছি। আমরা ড্রেসিংরুমে শান্ত থাকার চেষ্টা করছি, যাতে ব্যাটাররা এমন সমস্যা তেকে রেহাই পেতে পারে।'

করোনা পজিটিভ হওয়ায় চট্টগ্রাম টেস্ট মিস করার সম্ভাবনা সৃস্টি হয়েছিল সাকিবের। কিন্তু চারদিনের মধ্যে নেগেটিভ হয়ে দলের সাথে যোগ দিয়েছেন তিনি। প্রথম টেস্টকে সামনে রেখে দীর্ঘসময় অনুশীলন করেছেন তিনি। ম্যাচ খেলার জন্য মরিয়া এবং অনুশীলনে তাকে ফিট মনে হয়েছে। টাইগার অধিনায়ক মুমিনুলও জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে সাকিব প্রথম টেস্টে খেলবেন, 'অনুশীলনে সাকিব ভাইকে দেখে আমার কাছে ভালোই মনে হয়েছে।' কাল একাদশে থাকবেন কি না, এমন প্রশ্নে মুমিনুল বলেন, 'হ্যাঁ, তিনি খেলবেন।'

চট্টগ্রাম টেস্টে জয় ছাড়া বিকল্প কিছু ভাবছে না বাংলাদেশ অধিনায়ক, 'এটি পাঁচ দিনের ক্রিকেট এবং আমাদের প্রতিটি সেশনে ভাল খেলতে হবে এবং বেশিরভাগ সেশন জিততে হবে। আমরা যদি সেটা করতে পারি, তাহলে আমাদের ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। কোন সন্দেহ নেই, আমরা জয়ের জন্য মাঠে নামবো এবং এটাই শেষ লক্ষ্য আমাদের।'

বাংলাদেশ দল:

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শরিফুল ইসলাম (ফিটনেস সাপেক্ষে)।

শ্রীলংকা দল: 

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, দিনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চমিকা করুনারত্নে, সুমিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, অসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়াবিক্রমা, লাসিথ এমবুলডেনিয়া।