শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। টস জিতে ব্যাটিং নিয়েছে শ্রীলঙ্কা। ফিল্ডিং করবে বাংলাদেশ। করোনা নেগেটিভ হওয়া সাকিব আল হাসানকে দলে পেয়ে খুশি বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

অবশ্য দিন শুরুর আগে শোক সাগরে ভাসছে ক্রিকেট বিশ্ব। সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু সাইমন্ডস। তার মৃত্যুতে এক মিনিটের নীরবতা পালন করেছে দুই দল।

বাংলাদেশ একাদশ সাজিয়েছে তিন স্পিনার ও দুই পেসার নিয়ে। স্পিনে সাকিব আল হাসানের সঙ্গে আছেন দুই বিশেষজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম ও নাঈম হাসান। আর পেস আক্রমণ সাজানো হয়েছে খালেদ হোসেন ও শরিফুল ইসলামকে দিয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি শরিফুল। ফিট হয়েই ফেরেন শ্রীলঙ্কার বিপক্ষে। 

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, খালেদ হোসেন ।

শ্রীলঙ্কা একাদশ:

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চন্ডিমাল, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, লাসিথ এম্বুলডেনিয়া, বিশ্ব ফার্নান্দো এবং অসিথা ফার্নান্দো।