কাঁধের ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে খেলতে পারছেন না তাসকিন আহমেদ। ওই একই ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্টও মিস করতে যাচ্ছেন তিনি। তবে টি-২০ এবং ওয়ানডে সিরিজে দেখা যেতে পারে ২৭ বছর বয়সী এই ডানহাতি পেসারকে। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে কাঁধের ইনজুরিতে পড়েন তিনি। লন্ডনের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, অস্ত্রোপচার না করালেও চলবে। বিসিবির চিকিৎসক জানিয়েছেন, আগামী ২০ মে নাগাদ তার সেরে ওঠার প্রক্রিয়া শুরু হবে। সেরে উঠতে চার থেকে ছয় সপ্তাহ লেগে যেতে পারে। 

জুনের প্রথম সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। জুনের মাঝামাঝি শুরু হবে টেস্ট সিরিজ। এরপর জুলাইয়ের শুরুতে যথাক্রমে তিনটি করে টি-২০ এবং ওয়ানডে আছে। ওই সিরিজে তাসকিনের খেলা নিয়ে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী ক্রিকবাজকে জানান, পুরো সিরিজ মিস করার কথা তারা ভাবছেন না। 

তিনি বলেন, ‘আমরা চার সপ্তাহ দেখবো কী হয়। সে পুরো সিরিজ মিস করবে কিনা এই ব্যাপারে এখনও নিশ্চিত নই। সিরিজ শুরুর এক মাস আগে তার বাদ পড়ার কথা বলতে পারি না। দল জুনের প্রথম সপ্তাহে দেশ ছাড়বে। আমরা তাকে সংক্ষিপ্ত সংস্করণে যুক্ত করার কথা ভাবতেই পারি।’ 

প্রাথমিক সূচি অনুযায়ী, বাংলাদেশ ক্যারিবীয় সিরিজের জন্য ৬ জুন দেশ ছাড়েবে। অ্যান্টিগায় ১৬-২০ জুন হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ২৪-২৮ জুন। এরপর ২ জুলাই টি-২০ সিরিজ শুরু হয়ে শেষ হতে পারে ৭ জুলাই। ওয়ানডে মাঠে গড়াতে পারে যথাক্রমে ১০, ১৩ ও ১৬ জুলাই।