অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। অনুমিতভাবে সর্বশেষ বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড খেলবে স্বাগতিক হিসেবে। অন্য প্রতিপক্ষ হবে পাকিস্তান। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস বিষয়টি নিশ্চিত করেছেন। মঙ্গলবার চট্টগ্রামে সংবাদ মাধ্যমকে তিনি জানান, দল খেলার মধ্যে থাকায় টি-২০ বিশ্বকাপ নিয়ে আলাদা করে ক্যাম্প করার দরকার পড়বে না। 

জালাল ইউনুস বলেন, ‘বিশ্বকাপের আগে আমাদের অনেকগুলো টি-২০ ম্যাচ আছে। ১৬ টার বেশি ম্যাচ খেলবো আমরা, অনেক বেশি। সেজন্য বিশ্বকাপের আগে আলাদা ক্যাম্প করা লাগবে না। তবে ত্রিদেশীয় সিরিজের আগে অ্যাডিলেডে আট দিনের ছোট একটা ক্যাম্প হবে।’

নিউজিল্যান্ড সফর নিয়ে তিনি বলেন, ‘নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবো ইনশাআল্লাহ। ম্যাচগুলো ক্রাইস্টচার্চে হওয়ার সম্ভাবনা বেশি। নিউজিল্যান্ডের সঙ্গে বাকি দল সম্ভবত পাকিস্তান থাকবে। বিশ্বকাপের আগে ওটাই হবে আমাদের শেষ সিরিজ।’

টি-২০ বিশ্বকাপের মূল পর্ব শুরু হবে ২২ অক্টোবর। তার আগে অক্টোবরেই ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। সূচি চূড়ান্ত না হলেও ৭ বা ৮ অক্টোবরে সিরিজটি শুরু হতে পারে বলে ধারনা দেওয়া হয়েছে।

বাংলাদেশের অস্ট্রেলিয়ায় খেলার অভিজ্ঞতা খুব কম। তবে নিউজিল্যান্ডে নিয়মিতই সিরিজ খেলে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার সঙ্গে নিউজিল্যান্ডের কন্ডিশনের বেশ মিল আছে। সফরটি তাই দলের জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। গত বছর সংযুক্ত আরব আমিরাত ও ওমানে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে ভালো করতে পারেনি দল। কষ্টে বাছাইপর্ব পার হলেও মূল পর্বে কোন ম্যাচে জিততে পারেনি।